চুয়াডাঙ্গা প্রতিনিধি :আজ ৭ ডিসেম্বর চুয়াডাঙ্গা মুক্ত দিবস। ১৯৭১ সালে আজকের এ দিনে চুয়াডাঙ্গা শত্রুমুক্ত হয়। ৬ ডিসেম্বর পাকবাহিনী মেহেরপুর থেকে ২৮ কিলোমিটার পথ পায়ে হেঁটে চুয়াডাঙ্গার দিকে আসে।

ওইদিন সন্ধ্যায় চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদীর ব্রিজটি বোমা বিস্ফোরণ করে উড়িয়ে দেয় পাকবাহিনী, যাতে মুক্তিবাহিনী তাদের অনুসরণ করতে না পারে। ৭ ডিসেম্বর সন্ধ্যার মধ্যে পাকবাহিনী চুয়াডাঙ্গা শহর ও আলমডাঙ্গা ছেড়ে কুষ্টিয়ার দিকে চলে গেলে চুয়াডাঙ্গা সম্পূর্ণ শত্রুমুক্ত হয়।

চুয়াডাঙ্গা মুক্ত দিবস উপলক্ষে আজ ৭ ডিসেম্বর রোববার চুয়াডাঙ্গা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপি নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে সকালে মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পমাল্য অর্পণ করেছেন।

এছাড়া জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে। জাতীয় পতাকা উত্তোলন করেন জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার এমপি এবং দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান।


(জেএ/এসসি/ডিসেম্বর০৭'২০১৪)