স্পোর্টস ডেস্ক, ঢাকা : অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার তরুণ ক্রিকেটার ফিলিপ হিউজের স্মরণে রাষ্ট্রীয়ভাবে শোক প্রকাশের আয়োজন করার প্রস্তুতি নিয়েছিল। শেষ পর্যন্ত তা বাতিল করা হয়েছে। হিউজের পরিবার ও অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের পরামর্শেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যুক্তি হিসেবে বলা হয়েছে, ‘গত বুধবার হিউজেসের শেষকৃত্য অনুষ্ঠানে সাধারণ মানুষ যেভাবে তাদের গভীর শোক প্রকাশ করেছে এরপর আর নতুন করে রাষ্ট্রীয়ভাবে শোক প্রকাশের আয়োজন করার প্রয়োজন নেই।’

তবে ‘রাষ্ট্রীয় শোক’ বাতিল করা হলেও অস্ট্রেলিয়া-ভারত টেস্ট সিরিজ শুরুর আগে হিউজেসের জন্য শোক প্রকাশের বিশেষ আয়োজন ঠিকই থাকছে। সিরিজের প্রথম টেস্টে সব ক্রিকেটার ‘৪০৮’ নম্বরটি জার্সিতে বহন করবেন। হাতে পরবেন শোকের প্রতীক কাল আর্মব্যান্ড। প্রথম টেস্টের ভেন্যু অ্যাডিলেড ওভালের মাঠে ইতোমধ্যে বিশেষভাবে অঙ্কিত হয়েছে এ নম্বরটি। এছাড়া তরুণ এই ক্রিকেটারকে বিশেষ সন্মান জানাতে প্রথম টেস্টের জন্য ঘোষিত দলে ‘ত্রয়োদশ ক্রিকেটার’ হিসেবে ফিলিপ হিউজেসের নাম যুক্ত করেছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড।

উল্লেখ্য, গত ২৫ নভেম্বর অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে খেলার সময় পেসার শন অ্যাবোটের বাউন্সারে মাথায় গুরুতর আঘাত পেয়েছিলেন অস্ট্রেলিয়া জাতীয় দলের ৪০৮ নম্বর টেস্ট ক্রিকেটার ফিলিপ হিউজ। এর দু’দিন পর হাসাপাতালে মারা যান তিনি। গত বুধবার তার শেষকৃত্য অনুষ্ঠানে খ্যাতনামা ক্রিকেটারদের পাশাপাশি ৫০০০ মানুষ তাদের শোক জানাতে উপস্থিত হয়েছিলেন।

(ওএস/পি/ডিসেম্বর ০৮, ২০১৪)