বাগেরহাট প্রতিনিধি :বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীর মৃগামারী এলাকায় তলা ফেটে একটি তেল ভর্তি অয়েল  ট্যাংকার ডুবির ঘটনা ঘটেছে। মঙ্গলবার ভোর ৪ টায় এই ঘটনার পর ট্যাংকারের মাষ্টার মোকলেসুর রহমান নিখোঁজ রয়েছে।

ডুবে যাওয়া জাহাজ থেকে তেল ছড়িয়ে পড়ায় বিলুপ্ত প্রায় ইরাবতী ডলফিনসহ ৬ প্রজাতির ডলফিন ও ম্যানগ্রোভ সুন্দরবনের জীববৈচিত্র চরম হুমকির মুখে পড়েছে বলে আশংকা করছে সুন্দরবন বনবিভাগ।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রিয় যুগ্ম সম্পাদক আবুল কাশেম মাষ্টার জানান, শ্যালা নদীর মৃগামারী এলাকায় ভোর ৪ টার সময়ে নোঙ্গর করে থাকা তেল ভর্তি জাহাজ ওটি সাউদার্ন স্টার সেভেনকে ধাক্কা দেয় পাশ থেকে যাওয়া অপর একটি তেলবাহী জাহাজ। এ সময়ে তলা ফেটে তেলবাহী জাহাজ ওটি ওটি সাউদার্ন স্টার সেভেন ঘটনাস্থলে ডুবে যায়। এতে জাহাজের মাষ্টার মোকলেসুর রহমান নিখোঁজ হন।

ওই ট্যাংকারে থাকা বাকী সদস্যরা সাঁতরে কূলে উঠতে সক্ষম হয়। মেসার্স হারুন এন্ড কোং এর মালিকানাধীন এই তেলবাহী জাহাজটি গোপালগঞ্জের একটি পাওয়ার প্লন্টের জ্বালানি তেল নিয়ে সুন্দরবনের শ্যালা নদীতে যাত্রাবিরতি করছিলো।

ডুবে যাওয়া এই কার্গো জাহাজ সনাক্ত ও নিখোঁজদের উদ্ধারে সকাল ১০ টা থেকে স্থানীয় ডুবুরী দল, কোষ্টগার্ড ও সুন্দরবন বনবিভাগ অভিযান শুরু করেছে। মংলা থেকে নৌবাহিনীর একটি ডুবুরী দল ঘটনাস্থলের উদ্যেশে রওনা দিয়েছে।(বিস্তারিত আসছে................)

(একে/এসসি/ডিসেম্বর০৯,২০১৪)