মাগুরা প্রতিনিধি : শালিখার আড়পাড়া গ্রামের মুক্তিযোদ্ধা সেনা সার্জেন্ট মৃত গঞ্জর আলী মোল্যার স্ত্রী মোছা. শেফালী বেগম উপজেলার জয়িতা নির্বাচনে শ্রেষ্ঠ রত্নাগর্ভা হিসেবে নির্বাচিত হয়েছেন। তাকে সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাজমুন নাহারের সভাপতিত্বে এ জয়িতা নির্বাচনে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. মোজাফফর হোসেন টুকু, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অনিতা রানী মল্লিক, ভাইস চেয়ারম্যান মো. ইব্রাহীম আলী বিশ্বাস, আড়পাড়া ইউপি চেয়ারম্যান মো. আরজ আলী বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন।

উপজেলার শতাধিক নারী এ জয়িতা নির্বাচনে অংশগ্রহন করেন। এর মধ্যে শ্রেষ্ঠ রত্নাগর্ভা নির্বাচিত হন মোছা. শেফালী বেগম, অর্থনৈতিক সাফল্যে তহুরা খাতুন, শিক্ষা ক্ষেত্রে নিভা বিশ্বাস, নির্যাতন বিভীষিকা রূপালী শীল, সমাজ উন্নয়নে আলেয়া বেগম নির্বাচিত হন। রত্নাগর্ভা মোছা. শেফালী বেগমের স্বামী ছিলেন ‘৭১ সালে স্বক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেন। যার সনদ নং-ম-২০২৫৪ , গেজেট নং- সেনা ৪র্থ খন্ড, মুক্তিযোদ্ধা সংসদের সনদ নং ০৭৩৪৩, মুক্তিযোদ্ধা আইডি নং-০৪০৭০৪০০৯০। দেশ স্বাধীনের পর তিনি আর্মিতে চাকরি পান। তিনি ঢাকা সেনানিবাসে ২৩ বেঙ্গলে সার্জেন্ট পদে থাকাকালীন সময়ে অবসর গ্রহন করেন। ২০০১ সালের জানুয়ারি মাসের ২৮ তারিখে ঢাকা সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। এ সময় রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর দাফন সম্পন্ন হয়। এরপর রত্নাগর্ভা শেফালী বেগম প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে ৩ পুত্র ও এক কন্যাকে সুশিক্ষায় গড়ে তোলেন। তাঁর জ্যেষ্ঠ পুত্র এম জি এম সাজ্জাদুজ্জামান ঢাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে এম এস এস কৃতিত্বের সাথে ডিগ্রী অর্জন করে বর্তমানে হাইকোন ইল্কেট্রনিকস লিমিটেড ব্যাঞ্চ ম্যানেজার পদে নিযুক্ত আছেন। ২য় পুত্র এম এস এম সাফায়েত জামান ঢাকা মিরপুর বাংলা কলেজ থেকে প্রানী বিজ্ঞানে এমএসসি ডিগ্রী লাভ করেন। তিনি বর্তমানে পুলুম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসেবে নিযুক্ত আছেন। ছোট ছেলে এমএম এম সাকিলুজ্জামান ঢাকা সেন্ট্রাল ল’ কলেজ থেকে এল এল বি ডিগ্রী লাভ করেন। তিনি বর্তমানে ঢাকা জর্জকোর্টে আইন ব্যবসায় নিযুক্ত আছেন। আর এক মাত্র কন্যা শামিমাতুন ছারা রোকসানা শারমিন ঢাকা ইডেন মহিলা কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে এম এস এস ডিগ্রী অর্জন করেন। তিনি বর্তমানে শালিখা উপজেলার খাটোর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসাবে নিযুক্ত আছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, আমরা সকল দিক বিবেচনা ও যাচাই-বাছাই পূর্বক রত্নাগর্ভা এবং জয়িতা নির্বচিত করেছি।

(ডিসি/এএস/ডিসেম্বর ০৯, ২০১৪)