নড়াইল প্রতিনিধি : আজ ১০ ডিসেম্বর নড়াইল মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে শহরের পানি উন্নয়ন বোর্ড চত্বরে অবস্থানরত পাকবাহিনীর সহযোগিদের আত্মসমর্পণের মধ্য দিয়ে নড়াইল মুক্ত হয়।

দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি পালন করা হচ্ছে। সকাল সাড়ে ৬টায় জেলা শিল্পকলা একাডেমি চত্বরে মুুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে মুক্তিযোদ্ধা পতাকা ও জাতীয় পতাকা উত্তোলণের মধ্যদিয়ে কর্মসূচি শুরু হয়। এরপর মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ, জজকোর্ট সংলগ্ন বধ্যভূমি ও পানি উন্নয়ন বোর্ডের গণকবরে শ্রদ্ধাঞ্ছলি নিবেদন করেন নড়াইল জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা পরিষদ, নড়াইল পৌরসভা, নড়াইল প্রেসক্লাব, চিত্রা থিয়েটার সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পরে শহীদদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

সকাল ১০টায় পুরাতন বাসটার্মিনাল চত্বর থেকে একটি আনন্দ র‌্যালি বের হয়ে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমি হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে নড়াইল জেলা প্রশাসক আব্দুল গাফফার খান, জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার গোলাম কবির সহ মুক্তিযোদ্ধা, প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন।

(টিএআর/এএস/ডিসেম্বর ১০, ২০১৪)