স্টাফ রিপোর্টার : উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী সুচিত্রা সেনের পাবনার স্মৃতিবিজড়িত বাড়িতে ‘সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা’ স্থাপনে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল আবেদন করার অনুমতি চেয়ে বাড়িটির দখলদার ইমাম গাজ্জালি ট্রাস্টের লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রবিবার লিভ টু আপিল খারিজ করে দেন বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে আপিল বিভাগ। ফলে ইমাম গাজ্জালি ট্রাস্টের দখলমুক্ত করে বাড়িটিতে সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা স্থাপনে আর কোনো বাধা রইল না বলে জানিয়েছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। আদালতে তিনি রাষ্ট্রপক্ষে শুনানি করেন। ইমাম গাজ্জালি ট্রাস্টের পক্ষে ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী।

জামায়াত পরিচালিত ইমাম গাজ্জালি ট্রাস্ট মহানায়িকা সুচিত্রা সেনের পাবনার পৈত্রিক বাড়িটি দখল করে একটি কিন্ডারগার্টেন স্কুলে রূপান্তর করে রেখেছে বহু বছর ধরে। ২০০৯ সালের ১২ জুন পাবনার তৎকালীন জেলা প্রশাসক ইমাম গাজ্জালি ট্রাস্টকে উচ্ছেদের নোটিশ দেন। ওই বছরের ২২ জুন এ নোটিশের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করে ইমাম গাজ্জালি ট্রাস্ট। ২০১১ সালে এ রিট খারিজ এবং বাড়িটি দখলমুক্ত করে সেখানে সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা স্থাপনের আদেশ দেন হাইকোর্ট।

এরপর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিলের আবেদনের অনুমতি চেয়ে আপিল বিভাগে লিভ টু আপিল দায়ের করে ইমাম গাজ্জালি ট্রাস্ট। রোববার এ লিভ টু আপিল খারিজ করে দেওয়ায় এখন সরকারকে স্মৃতি সংগ্রহশালা স্থাপনে পদক্ষেপ নিতে হবে।

(ওএস/এইচআর/মে ০৪, ২০১৪)