নিউজ ডেস্ক : ২০১৪ সালে ফেসবুকে সবচেয়ে আলোচিত বিষয় ছিল স্কটল্যান্ডের গণভোট। যুক্তরাজ্য থেকে পৃথক হয়ে স্বাধীন রাষ্ট্র গঠনে জন্য ১৮ সেপ্টেম্বরের ওই গণভোট ফেসবুকে সবেচেয়ে জনপ্রিয় বিষয় হিসেবে স্থান করে নিয়েছে।

বিতর্কিত ওই গণভোটের দিন ৩৩ লাখ কমেন্ট, পোস্ট ও লাইক পড়ে। শুধুমাত্র ১৯ লাখ কমেন্ট, শেয়ার ও লাইক পড়ে স্কটল্যান্ড থেকে। ভোটের দিন থেকে আগের পাঁচ সপ্তাহ পর্যন্ত বিশ্বের এক কোটি লোক সামাজিক যোগাযোগ সাইটে বিষয়টি নিয়ে মিথস্ক্রিয়া করেন।

মোটর নিউরন রোগ সারাতে পরিবারের সদস্য দ্বারা এক ব্যক্তির বড় বড় আইস দিয়ে গোসলের ঘটনাটি ফেসবুকে দ্বিতীয় আলোচিত বিষয় হিসেবে স্থান পেয়েছে। ফেসবুকের বার্ষিক রিভিউর মতে, বিশ্বে এক কোটি ৭০ লাখ লোক ওই গোসলের ভিডিওটি শেয়ার করেছে।

ব্রাজিলের ফুটবল বিশ্বকাপ ফেসবুকে তৃতীয় আলোচিত ও জনপ্রিয় বিষয় হিসেবে স্থান পেয়েছে। ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে স্বাগতিক ব্রাজিলের ৭-১ গোলের হার ফেসবুকে ব্যাপক আলোচনার জন্ম দেয়।

ইংলিশ প্রিমিয়ার লীগ ও নেদারল্যান্ডস ছেড়ে লুই ফন গালের ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যানজার হওয়ার বিষয়টি ফেসবুকে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল।

এছাড়া ফুটবল চ্যাম্পিয়ন লীগে অল স্পেনের লড়াইও ফেসবুকে ব্যাপক আলোচনার বিষয়বস্তু রূপ নেয়। ওই লড়াইয়ে স্পেনের রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদ ওই ফাইনাল খেলে। এতে রিয়াল মাদ্রিদ জয়লাভ করে।

এছাড়া গাজা সংঘাত নিয়ে ফেসবুকে মিথস্ক্রিয়ার বিষয়টি ছিল বেশ চড়া। ইসরায়েলি হামলায় ফিলিস্তিনিদের মৃত্যুর ঘটনাগুলো ফেসবুকে ব্যাপক আলোচিত হয়। অভিনেতা রবিন উইলিয়ামসের মৃত্যুর বিষয়টিও ছিল ফেসবুক আলোচনার কেন্দ্রবিন্দুতে।

ইবোলা ভাইরাসের প্রার্দুভাব নিয়ে ফেসবুকে ব্যাপক ঝড় ওঠে। এর অবস্থান আটে। সেরা দশের মধ্যে ছিল প্রথম বিশ্বযুদ্ধের স্মরণসভা অনুষ্ঠান।

তথ্যসূত্র : ডেইলি মেইল।

(ওএস/অ/ডিসেম্বর ১০, ২০১৪)