স্পোর্টস ডেস্ক, ঢাকা : এবার অ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কার কোচ হলেন মার্টিনা নাভ্রাতিলোভা। বড়দিনের পর থেকেই পোল্যান্ডের এই তারকার কোচের দায়িত্ব পালন করবেন টেনিসের জীবন্ত কিংবদন্তি। পোলিশ তারকা নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। ২০১২ সালের উইম্বলডন ফাইনালিস্ট টুইটারে এই ঘোষণা দিয়ে বলেছেন, আমি বিষয়টি জানাতে পেরে দারুন খুশী। আমার কোচিং দলে নতুন সদস্য হয়ে আসছেন মার্টিনা।

একক, দ্বৈত ও মিশ্র দ্বৈত মিলিয়ে বর্ণাঢ্য ক্যারিয়ারে মার্কিন তারকা নাভ্রাতিলোভার। ৫৯টি গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন তিনি। নিজের কোচিং ক্যারিয়ারে প্রথম তিনি টমাস উইকটোরোয়িস্কির দায়িত্ব পালন করেছিলেন। ডব্লিউটিএ ওয়েবসাইটে নাভ্রাতিলোভা বলেছেন, আমার মনে হচ্ছে আবারও কোর্টে নামতে যাচ্ছি এবং প্রতিযোগিতায় অংশ নিচ্ছি। রাদওয়ানাস্কার দলে ঢুকতে পারার সুযোগ পেয়ে আমি সত্যিই আনন্দিত। এটা আমার জন্য একটি চ্যালেঞ্জও বটে।

২৫ বছর বয়সী পোলিশ তারকা বর্তমানে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে রয়েছেন। কিন্তু ক্যারিয়ারে কখনই গ্র্যান্ড স্লাম জিততে পারেননি। দুই বছর আগে একটি মাত্র গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠেছিলেন তিনি। অন্যদিকে নাভ্রাতিলোবা ক্যারিয়ারে ১৮টি একক গ্র্যান্ড স্লাম শিরোপা ছাড়া ৩১টি দ্বৈতে এবং ১০টি মিশ্র দ্বৈতের গ্র্যান্ড স্লাম জিতেছেন। চেক প্রজাতন্ত্রে জন্ম নিলেও যুক্তরাষ্ট্রের নাগরিক ৫৮ বছর বয়সী নাভ্রাতিলোভা ৩৩২ সপ্তাহ এককে এবং ২৩৭ সপ্তাহ দ্বৈতে বিশ্বের এক নম্বর খেলোয়াড় ছিলেন। উইম্বলডনে রেকর্ড নয়টি শিরোপা জিতে তিনি ইতিহাস গড়েছেন।

দারুণ প্রতিভাবান সাবেক এই খেলোয়াড়কে কাছে পেয়ে রাদওয়ানাস্কাও উচ্ছসিত। তিনি বলেন, ‘ সে আমার আদর্শ। তার সাথে কাজ করতে পেরে আমি দারুন সম্মানিত বোধ করছি। তার অর্জনই তার পক্ষে কথা বলে, আশা করছি তার এই সব অভিজ্ঞতা থেকে আমি শিক্ষা নিতে পারবো। আমার লক্ষ্যই হলো গ্র্যান্ড স্লাম জয় করা।’

সম্প্রতি বিশ্বের শীর্ষ সারির খেলোয়াড়রা সাবেক খেলোয়াড়দের কোচ হিসেবে নিয়োগ দেবার তালিকায় এবার যোগ হলেন নাভ্রাতিলোভা। এর আগে বৃটিশ তারকা এ্যান্ডি মারে সাবেক শীর্ষ তারকা ইভান লেন্ডলকে ২০১২ জানুয়ারি থেকে ২০১৪ পর্যন্ত কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল। এরপর লেন্ডল উইম্বলডন চ্যাম্পিয়ন এমিলি মরেসমোর দায়িত্ব পান। পুরুষ শীর্ষ তারকা নোভাক জোকোভিচ জার্মান সাবেক শীর্ষ বাছাই বরিস বেকারের কোচিং পেয়েছেন। ১৭বারের গ্র্যান্ড স্লাম বিজয়ী রজার ফেদেরারের কোচ ছিলেন সুইডিশ তারকা স্টিফেন এডবার্গ।

(ওএস/পি/ডিসেম্বর ১১, ২০১৪)