স্পোর্টস ডেস্ক, ঢাকা : লিওনেল মেসি ইতোমধ্যেই ফুটবলে সম্ভব প্রায় সব অর্জনেই নিজের নাম লিখে ফেলেছেন। অনন্য সব রেকর্ড করে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন ফুটবলের এই খুদে জাদুকর। অনেকের কাছ থেকে বিশ্বের সেরা ফুটবলার তকমাটাও পেয়েছেন বার্সেলোনার এই ফরোয়ার্ড। এই আর্জেন্টাইনকে এবার সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে আখ্যায়িত করলেন ব্রাজিল ও পিএসজির ডিফেন্ডার ডেভিড লুইজ।

বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে লুইজদের দল পিএসজিকে ৩-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে মেসির বার্সেলোনা। ম্যাচে বার্সার গোল তিনটি করেন 'এমএসএন' নামে পরিচিত তিন তারকা মেসি, সুয়ারেজ ও নেইমার। ম্যাচের ১৫ মিনিটে ইব্রাহিমোভিচের গোলে পিএসজি এগিয়ে গেলেও মেসির গোলেই ঘরের মাঠে সমতায় ফেরে বার্সা। এরপর নেইমার ও সুয়ারেজের গোলে পিএসজিকে হারায় স্প্যানিশ জায়ান্টরা। ম্যাচে হারের জন্য অবশ্য নিজেদের ভাগ্যকে দোষ দেননি পিএসজি ডিফেন্ডার লুইজ, বরং কৃতিত্ব দিয়েছেন মেসি, সুয়ারেজ ও নেইমারের অসাধারণ পারফরমেন্সকে। লুইজ বলেন, "এটা আমাদের দুর্ভাগ্য ছিল না। মেসি, নেইমার ও সুয়ারেজ সবসময়ই গোল করার সুযোগ তৈরি করে যাচ্ছেন। তারা ভালো দায়িত্ব পালন করছেন এবং এটাই ফুটবলের অংশ।" বার্সার তিন তারকার প্রশংসায় লুইজ আরও বলেন, "তারা ম্যাচে পার্থক্য তৈরি করে দেয়, যা তাদের দক্ষতা। তারা আমাদের চেয়ে ভালো। তাদের (বার্সেলোনার) তিনজন অবিশ্বাস্য ফরোয়ার্ড আছে। মেসি তো চমৎকার, সর্বকালের সেরা খেলোয়াড়।" গ্রুপ পর্বের শেষ ম্যাচে বার্সার কাছে পিএসজি হারলেও তাদের সঙ্গে আগেই নকআউট পর্ব নিশ্চিত করেছে তারা। শেষ ষোলোতে লড়বে এবার সেরা সব দলগুলো। গ্রুপ চ্যাম্পিয়ন্স হয়ে এবার নকআউট পর্বে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন্স রিয়াল মাদ্রিদ, রানার্স আপ অ্যাটলেটিকো মাদ্রিদ, বুন্দেসলিগা চ্যাম্পিয়ন্স বায়ার্ন মিউনিখ ও প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা চেলসির মতো দল। তবে নকআউটে যে দলের বিপক্ষেই পিএসজির খেলা হোক না কেন-ভয় পাচ্ছেন না লুইজ।

২৭ বছর বয়সী পিএসজির এই ডিফেন্ডার বলেন, "আমাদের খেলা হতে পারে রিয়াল মাদ্রিদের বিপক্ষে অথবা অন্য কোনো দলের বিপক্ষে। তারা সবাই যোগ্যতাসম্পূর্ণ গ্রেট দল। আমরা তাদের সবার সঙ্গে খেলতেই প্রস্তুত।" সাথে তিনি আরও যোগ করেন, "পিএসজি কখনোই সেরা ক্লাবকে এড়িয়ে চলার চিন্তা করে না। ইউরোপ চ্যাম্পিয়ন হতে চাইলে যেকোনো দলের বিপক্ষেই আমাদের প্রস্তুত করার চিন্তা করতে হবে।"

পিএসজি এ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার অন্যতম প্রার্থী বলেও মন্তব্য করেন লুইজ। তিনি বলেন, "পিএসজি এবার চ্যাম্পিয়ন্স লিগ জেতার অন্যতম প্রার্থী। আমরা সবসময় চিন্তা করি যে, আমরা গ্রেট ক্লাব এবং আমাদের প্রতিটা ম্যাচ জেতা এবং সঠিকভাবে প্রস্তুতি নেয়ার তত্ত্ব আছে।"

(ওএস/পি/ডিসেম্বর ১১, ২০১৪)