স্পোর্টস ডেস্ক, ঢাকা : শিরোপা স্বপ্ন বাচিয়ে রাখলো ম্যান সিটি ইংলিশ প্রিমিয়ার লিগে এভারটনকে ৩-২ গোলে হারিয়ে। শনিবারের এই জয়ে শীর্ষে উঠে আসা সিটির পয়েন্ট ৮০। গোল ব্যবধানে তারা পেছনে ফেলেছে এতো দিন শীর্ষে থাকা লিভারপুলকে। তৃতীয় স্থানে থাকা চেলসির পয়েন্ট ৭৮।

আর এই হারের ফলে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন শেষ হয়ে গেল এভারটনের। ৩৭ ম্যাচে তাদের পয়েন্ট ৬৯। এক ম্যাচ কম খেলে ৭৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকা আর্সেনালের ইউরোপের সবচেয়ে অভিজাত টুর্নামেন্টের প্লে-অফে খেলা এখন নিশ্চিত।প্রতিপক্ষের মাঠে মিডফিল্ডার রস বার্কলির গোলে দশম মিনিটেই পিছিয়ে পড়েছিল সিটি।তবে মিডফিল্ডার ইয়াইয়া তোরের পাসে ২২তম মিনিটে সিটিকে ম্যাচে ফেরান সিটির স্ট্রাইকার স্যার্জিও আগুয়েরো।

আর প্রথমার্ধের নির্ধারিত সময় শেষের দুই মিনিট আগে এদিন জেকোর গোলে এগিয়েও যায় সিটি। মিডফিল্ডার জেমস মিলনারের ক্রস থেকে হেড করে গোলটি করেন বসনিয়ার স্ট্রাইকার জেকো।এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে খেলতে নামা সিটি ব্যবধান আরো বাড়াতেও দেরি করেনি। তৃতীয় মিনিটেই ব্যক্তিগত দ্বিতীয় গোল করে ব্যবধান ৩-১ করেন জেকো। সামির নাসরির ক্রসে ডান পায়ের আলতো টোকায় লক্ষ্যভেদ করেন তিনি।

তবে ৬৫ মিনিটে চমৎকার হেডে গোল করে ব্যবধান কমানোর পাশাপাশি লড়াই জমিয়ে তোলেন বেলজিয়ামের স্ট্রাইকার রোমেলু লুকাকু। শেষ পর্যন্ত অবশ্য সিটির জয়ের পথে বাধা হতে পারেনি তারা।দিনের অন্য ম্যাচে সান্ডারল্যান্ডের কাছে ঘরের মাঠে একমাত্র গোলে হেরে গেছে মৌসুমের শুরু থেকেই একের পর এক হোঁচট খেতে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড।

লিগে দিনের আরেক ম্যাচে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের কাছে ২-০ গোলে হেরে গেছে টটেনহ্যাম হটস্পার।আর স্টোক সিটির কাছে ৪-১ গোলে হেরে যাওয়ায় অবনমন নিশ্চিত হয়ে গেছে ফুলহ্যামের। ১৩ বছর পর প্রিমিয়ার লিগ থেকে ছিঠকে পড়ল তারা। ৩৭ ম্যাচে ফুলহ্যামের পয়েন্ট ৩১।

তাদের সঙ্গী এই মৌসুমেই প্রিমিয়ার লিগে উঠে আসা কার্ডিফ সিটি। ৩৭তম রাউন্ডে নিউক্যাসল ইউনাইটেডের কাছে ৩-০ গোলে হেরে যাওয়া কার্ডিফের পয়েন্ট ৩০। পয়েন্ট তালিকায় সবার নিচে আছে তারা।দিনের অন্য দুই ম্যাচে অ্যাস্টন ভিলা ৩-১ গোলে হাল সিটিকে আর সাউথহ্যাম্পটন ১-০ গোলে সোয়ানসি সিটিকে হারিয়েছে।

(ওএস/পি/মে ০৪,২০১৪)