স্টাফ রিপোর্টার : বাংলাদেশ তৈরি পোশাক শিল্পের পর চামড়া শিল্পে বিপ্লব ঘটাতে যাচ্ছে। আর ওষুধ শিল্পেও ব্যাপক উত্তরণ ঘটিয়েছে। এছাড়া এ দেশের শিল্প খাতের উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্র বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বিদায়ী সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

মজীনা বলেন, আমরা ফলপ্রসু আলোচনা করেছি। তৈরি পোশাক শিল্প, শ্রমিক অধিকার, ইপিজেড, চামড়া শিল্প, আইটি, ওষুধ শিল্প নিয়ে আলোচনা করেছি। রানা প্লাজা দুর্ঘটনার পর তৈরি পোশাক শিল্পে যে অন্ধকার ছিল, যা কেটে গেছে। এ শিল্পে বাংলাদেশ বিপ্লব ঘটিয়েছে।

মজীনা বলেন, চামড়া শিল্পে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। সামনে এ শিল্পে বিপ্লব আসছে। এ প্রসঙ্গে জুতা শিল্পের ব্যপক উন্নয়নের কথা উল্লেখ করেন মজীনা।

বাংলাদেশ এখন বিশ্বের বহু দেশে ওষুধ রপ্তানি করছে। দাম ও মানের কারণে এ শিল্পের বিপ্লব ঘটেছে বলে উল্লেখ করেন তিনি।

মজীনা জানান, আইটিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ খাতের সম্ভাবনা ব্যাপক। বাংলাদেশ এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে আরও বহুদূর এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, আমি মুক্তিযুদ্ধ জাদুঘরসহ সব জেলা শহর ঘুরে দেখেছি। সত্যিই আমি অভিভূত। সব ক্ষেত্রে বাংলাদেশ উন্নয়ন ঘটাচ্ছে। বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের উষ্ণ আন্তরিক সম্পর্ক ও উন্নয়ন সহযোগিতাঅব্যাহত থাকবে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, আমরা কি করে মার্কিন যুক্তরাষ্টের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে পারি সে বিষয়ে আলোচনা হয়েছে।

জিএসপি সম্পর্কে মন্ত্রী বলেন, বিশ্বের কোনো দেশই এখন আর জিএসপি সুবিধা পাচ্ছে না। যদি মার্কিন কংগ্রেস সিদ্ধান্ত নেয় তাহলে পাওয়া যাবে। তবে কবে নাগাদ এই সিদ্ধান্ত নেওয়া হবে তা মার্কিন রাষ্ট্রদূত নিশ্চিত করতে পারেন নি।

(ওএস/এএস/ডিসেম্বর ১৮, ২০১৪)