স্টাফ রিপোর্টার : খালেদা জিয়াকে ‘পার্ভার্টেড (বিকৃত) মহিলা’ বলে উল্লেখ করেছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। তিনি বলেছেন, সত্তরোর্ধ্ব এ মহিলা (খালেদা) যেভাবে সঙ সেজে শিষ্টাচার বহির্ভূতভাবে কথা বলেন তার প্রতি ন্যূনতম শ্রদ্ধা থাকাও উচিত নয়।

শুক্রবার শিল্পকলা একাডেমীতে জোহরা তাজউদ্দিন ও অভিনেতা খালেদ খানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আলোচনা সভায় ঢাকা মহানগর আ.লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান মাহমুদ বক্তব্য রাখেন।

কামরুল ইসলাম বলেন, একজন মুসলিম নারী হয়েও বিধর্মীদের মতো করে খালেদা জিয়া সঙ সাজেন।

খাদ্যমন্ত্রী আরও বলেন, আমার মা-বোন এভাবে সঙ সেজে সমাজে চলাফেরা করলে তাকে সমাজ থেকে বের করে দেয়া হতো। বিদায়ী মার্কিন রাষ্ট্রদূতকে যেভাবে সঙ সেজে চেহারা দেখিয়েছেন তাতে আমাদের লজ্জা করে। একজন নেত্রী হিসেবে তার (খালেদা জিয়া) এটা করা উচিত হয়নি।

একজন ‘পার্ভার্টেড মহিলা’ হিসেবে খালেদার নাম শ্রদ্ধার সঙ্গে উচ্চারণ না করতেও সবার প্রতি আহ্বান জানান তিনি।

খালেদা-তারেক রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূতভাবে কথা বলেন জানিয়ে কামরুল ইসলাম বলেন, যারা রাজনীতিতে শিষ্টাচার বহির্ভূতভাবে কথা বলেন তাদের সঙ্গে কিভাবে রাজনীতি করব, কথা বলব?

তিনি বলেন, খালেদা জিয়া ও তারেক রহমান দেশের বিরুদ্ধে যেসব কথা বলেন তার জবাব দেয়ার মতো ভাষা নেই।

বিএনপি ক্ষমতায় গেলে শেখ হাসিনার মামলা পুনরুজ্জীবিত করার হুমকি প্রসঙ্গে তিনি বলেন, শেখ হাসিনার কোনো মামলা রাজনৈতিক বিবেচনায় নয়, আইনি প্রক্রিয়ায় উচ্চ আদালতে শেষ শেষ হয়েছে। মুর্খ খালেদা জিয়া কিভাবে শেষ হওয়া মামলা পুনরুজ্জীবিত করবেন?’

খালেদা জিয়া তারেককে বিষোদগারে প্রেরণা যোগাচ্ছেন অভিযোগ করে খাদ্যমন্ত্রী বলেন, খালেদা-তারেক মুদ্রার এপিঠ ওপিঠ। তাদের দুই জনেরই এক ভাষা। তারেক দেশের বাইরে থেকে উত্তেজনা বিভ্রান্তি ছড়াতে এসব বিষোদগার করছেন। সাহস থাকলে তারেক রহমান ঢাকায় এসে কথা বলুক।

বিএনপির আন্দোলনে মানুষ মাঠে নামবে না চ্যালেঞ্জ করে তিনি বলেন, বিএনপির রাজনৈতিক, সাংগঠনিক কোনো কাঠামো বা কারিশমা নেই। মানুষ আর তাদের আন্দোলনের ডাকে মাঠে নামবে না।

খাদ্যমন্ত্রী বলেন, সাংবাদিকরা অক্সিজেন দিয়ে বিএনপিকে বাঁচিয়ে রেখেছে। বিএনপি নেতারা অফিসের সামনে পুলিশ দেখলে বাসায় গিয়ে ঘুমান। লাদেন বার্তা, অডিও বার্তা পাঠিয়ে আন্দোলন করেন। সাংবাদিকরা না থাকলে বিএনপির আন্দোলন প্রকাশও পেত না।

বিএনপি ও খালেদা জিয়া, তারেক রহমানকে মনে মনে নয় প্রকাশ্যে ঘৃণা করতে দেশের মানুষের প্রতি আহ্বান জানান কামরুল ইসলাম।

(ওএস/এটিআর/ডিসেম্বর ১৯, ২০১৪)