পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড় চিনিকলে (পচিক) গত দুই মৌসূমের প্রায় ৩০ কোটি টাকা মুল্যের ৮ হাজার মেট্রিক টন চিনি অবিক্রিত রেখে শুক্রবার চলতি মৌসূমের আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে। বিকেলে ডোঙ্গায় আখ ফেলে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাজমুল হক প্রধান মাড়াই মৌসূমের উদ্বোধন করেন।

এ সময় সংরক্ষিত আসনের সংসদ সদস্য সেলিনা জাহান লিটা, জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট আবু বকর ছিদ্দিক, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এস এম আব্দুর রশিদসহ চিনিকলের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এ উপলক্ষ্যে কেইন কেরিয়ার চত্বরে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পচিক সুত্র জানায়, এবার ৮৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৬ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা ৭ ভাগ। পচিক শ্রমিক ইউনিয়নের সভাপতি জামাল হোসেন বাবুল জানান, গত দুই মৌসূমে উৎপাদিত ৮ হাজার মেট্রিক টন চিনি এখনো অবিক্রিত রয়েছে। নতুন গুদাম নির্মান করে এসব চিনি রাখা হয়েছে। চাহিদা কম থাকায় চিনির মূল্য কমিয়ে প্রতিকেজি ৩৭ টাকা করা হলেও চিনি বিক্রয় হচ্ছে না। এতে করে কর্তৃপক্ষ সময়মত শ্রমিক-কর্মচারিদের বেতন দিতে পারছে না। চলতি মাসের ১৮ তারিখ পেরিয়ে গেলেও এখন পর্যন্ত আমরা গত মাসের বেতন পাইনি। তিনি বলেন, সরকার ৬ মাসের জন্য বিদেশ থেকে চিনি আমদানি বন্ধ করে দিলেই বাংলাদেশে উৎপাদিত সকল চিনিকলের চিনি বিক্রয় হয়ে যাবে।

পঞ্চগড় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এস এম আব্দুর রশিদ ৮ হাজার মেট্রিক টন চিনি অবিক্রিত থাকার কথা স্বীকার করে বলেন, এতে করে শ্রমিক, কর্মকর্তা-কর্মচারী নিয়মিত বেতন দিতে সমস্যা হচ্ছে। চলতি মৌসূমে উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

(এসএবি/পি/ডিসেম্বর ১৯, ২০১৪)