গোয়ালন্দ (রাজাবাড়ী) : রাজবাড়ীর গোয়ালন্দে জাতীয় পতাকা অবমাননার অপরাধে বেসরকারি উন্নয়ন সংস্থা মুক্তি মহিলা সমিতিকে পাঁচশ টাকা জরিমানা করেছে নির্বাহী ম্যাজিস্ট্রেট পঙ্কজ ঘোষ।

রবিবার সন্ধ্যায় উপজেলার দৌলতদিয়া মুক্তি মহিলা সমিতির কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পঙ্কজ ঘোষ এ জরিমানার আদেশ দেন।

প্রত্যক্ষদর্শী ও মুক্তি মহিলা সমিতি পরিচালিত আর্লি চাইল্ডহুড এডুকেশন (ইসিইটি) প্রকল্পের ৯ম শ্রেণির ছাত্র বাদশা বেপারী, ৬ষ্ঠ শ্রেণির ছাত্র ইয়াসিন মোল্লা জানায়, একটানা ৫/৬দিন ধরে সমিতির অফিস প্রাঙ্গণে জাতীয় পতাকা টাঙ্গানো রয়েছে। এরইমধ্যে কয়েক দফা ঝড়-বৃষ্টিতে পতাকাটি ছিঁড়ে-ফেটে বিবর্ণ হয়ে গেছে।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পঙ্কজ ঘোষ বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের জাতীয় পতাকা। তাঁর সম্মান রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব। জাতীয় পতাকা ব্যবহারের সুনির্দিষ্ট আইন রয়েছে।

জাতীয় পতাকা এভাবে রাত-দিন টাঙ্গিয়ে রাখার বিষয়টি জেনেই আমি ঘটনাস্থলে এসে নিশ্চিত হয়ে মুক্তি মহিলা সমিতি কর্তৃপক্ষকে পাঁচশ টাকা জরিমানা করেছি এবং ভবিষ্যতে যেন এ ঘটনার পুণরাবৃত্তি না হয় সে ব্যাপারে নির্দেশ দিয়েছি।

এ বিষয়ে মুক্তি মহিলা সমিতির প্রকল্প কর্মকর্তা আতাউর রহমান মঞ্জু জানান, অসাবধানতা বসত জাতীয় পতাকা দিন শেষে নামানো হয়নি। তবে এ ব্যাপারে যাদের দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

(ওএস/এইচআর/মে ০৫, ২০১৪)