সাতক্ষীরা প্রতিনিধি : নার্সিং ইনস্টিটিউটের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে সাতক্ষীরায় প্রথমবারের মতো আন্তর্জাতিক ধাত্রী দিবস উদযাপিত হয়েছে । দিনটি উদযাপন উপলক্ষে সোমবার সকাল ৮টায় নার্সিং ইনস্টিটিউট থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালিটি সাতক্ষীরা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নার্সিং ইনস্টিটিউটে এসে শেষ হয়।

সকাল সাড়ে ১০টায় নার্সিং ইনস্টিটিউট মিলনায়তনে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ অমল কুমার বিশ্বাসের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্য দেন সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ এসজেড আতিক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আরিফ হোসেন, ডাঃ আসাদুজ্জামান, ডাঃ তানভীর আহম্মেদ, ডাঃ শাহারিয়ার মামুন, ডাঃ রহিমা খাতুন, ডাঃ নাসিমা ফারহান, ডাঃ ফারহানা হোসেন, ডাঃ ইলিকা ঘোষ, ডাঃ কুদরত ই খোদা, ডাঃ গোলাম সরোয়ার, তাপস সরকার, শাহানুর রহমান প্রমুখ। এছাড়া আলোচনা সভায় নার্সিং ইনস্টিটিউট সাতক্ষীরার সকল শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন , বাংলাদেশের মাতৃমৃত্যু হার কমানোর জন্য চিকিৎসক, সেবিকা ও স্বাস্থ্যকর্মীদের একযোগে কাজ করতে হবে। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ি বাংলাদেশ মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু হার রোধকল্পে ২০১৫ সালের মধ্যে তিন হাজার ৫০০ প্রশিক্ষিত দক্ষ মিডওয়াইফ তৈরির লক্ষে ছয়মাস মেয়াদী পোস্ট বেসিক মিডওয়াইফারী প্রোগ্রাম এবং তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন মিডওয়াইফারী প্রোগ্রাম নাসিং ইনস্টিটিউট সমূহে শুরু করার জন্য ডিএনএন এবং বিএনসিকে ধন্যবাদ জানানো হয়।

(আরকে/অ/মে ০৫, ২০১৪)