বিনোদন ডেস্ক : বাংলাদেশের মানুষের বিনোদন ও খবরের একমাত্র রাষ্ট্রায়ত্ত টেলিভিশন ‘বাংলাদেশ টেলিভিশন’ সম্প্রচারের ৫০ বছর পার করেছে আজ।

বাংলাদেশ টেলিভিশনের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আজ থেকে সপ্তাহব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে- ৭ দিন ৭টি বিশেষ নাটক, ৭ জন বরেণ্য সংগীতশিল্পীর পরিবেশনায় ৭ দিনের সংগীতানুষ্ঠান, বিশেষ ব্যক্তিত্বদের নিয়ে ৭ দিন আড্ডার অনুষ্ঠান, সংবাদকর্মীদের নিয়ে বিশেষ আড্ডার অনুষ্ঠান। এ ছাড়া নৃত্যানুষ্ঠান, ক্যামেরা ও মঞ্চের পেছনের কলাকুশলীদের নিয়ে বিশেষ অনুষ্ঠান সহ থাকছে ৭ দিনব্যাপী নানা আয়োজন।

৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আজ রাজধানীর রামপুরায় বাংলাদেশ টেলিভিশন ভবন চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বিটিভির নবনির্মিত ১২ তলা ভবন উদ্বোধন এবং বিটিভির সুবর্ণজয়ন্তী স্মারক ডাকটিকিট অবমুক্ত করবেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানটি আজ দুপুর ৩টায় বিটিভিতে সরাসরি সম্প্রচার করা হবে।

বাংলাদেশ টেলিভিশন বা সংক্ষেপে বিটিভি ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর থেকে সাদা-কালো সম্প্রচার শুরু করে। সে সময় এটি পাকিস্তান টেলিভিশন নামে পরিচিত ছিল। মুক্তিযুদ্ধের পর এর নাম পরিবর্তন করে বাংলাদেশ টেলিভিশন নাম রাখা হয়। ১৯৮০ থেকে এটি রঙিন সম্প্রচার শুরু করে।

এর প্রধান সম্প্রচার কেন্দ্র ঢাকা শহরের রামপুরা এলাকায় অবস্থিত। এছাড়া চট্টগ্রাম শহরের পাহাড়তলী এলাকায় এর একটি স্থানীয় সম্প্রচার কেন্দ্র রয়েছে। ২০০৪ সালে বিটিভি বিশ্বব্যাপী সম্প্রচারের জন্য বিটিভি ওয়ার্ল্ড নামে উপগ্রহভিত্তিক চ্যানেল স্থাপন করে।

(ওএস/এইচআর/ডিসেম্বর ২৫, ২০১৪)