নওগাঁ প্রতিনিধি : নওগাঁ অঞ্চলে শীত জেঁকে বসেছে। গরম কাপড়ের অভাবে শীতার্ত মানুষকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। এখুনি গরম কাপড় সরবরাহ করা না হলে শীতার্তদের ভোগান্তি আশঙ্কাজনকভাবে বেড়ে যাবে। শুক্রবার দিনভর নওগাঁর আকাশ ছিল কুয়াশার চাদরে ঢাকা। ক্ষনিকের তরেও সূর্যের দেখা মেলেনি। গত দু’দিন ধরে জেলার সর্বত্র ঘন কুয়াশাসহ শৈত্য প্রবাহ শুরু হয়েছে। ভোর রাত থেকে দুপুর পর্যন্ত ঘন কুয়াশায় জেলার বিস্তীর্ণ এলাকা ঢেকে থাকে। তাছাড়া শৈত্য প্রবাহের কারণে শীতের প্রকোপ আরও বেড়ে গেছে। উত্তরের হিম-শীতল বাতাস শীতের প্রকোপ বাড়িয়ে দিয়েছে।

তীব্র শীতে মানুষের পাশাপাশি প্রাণীকুলও ঠকঠক করে কা্পঁছে। জেলার আদিবাসী পল্লীগুলোতে শীতার্ত মানুষগুলোর জবুথবু অবস্থা। বিভিন্ন স্থানে মানুষ খড়কুটো দিয়ে আগুন জ্বালিয়ে শরীর তাপানোর চেষ্টা করছে। অসুস্থ রোগি, বৃদ্ধ ও শিশুদেরকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। খেটে খাওয়া মানুষ বিশেষ করে দিন মজুর, রিক্সা-ভ্যান শ্রমিকদেরকে জীবিকার সন্ধানে অনেক কষ্ট করে তাদের যানবাহন চালাতে হচ্ছে। মানুষজন প্রয়োজনীয় দরকার ছাড়া ঘর থেকে বের হচ্ছে না।

সকাল ও সন্ধ্যায় উপজেলার হাট বাজার সমুহ জনশূন্য হয়ে পড়ছে। চাহিদার তুলনায় এখনও সরকারি ও বেসরকারি পর্যায়ে পর্যাপ্ত গরম কাপড় বিতরণ শুরু হয়নি। শীতের কারণে গবাদিপশুগুলোর অবস্থাও জবুথবু। এদিকে ঘন কুয়াশার কারণে বোরো বীজতলা ও বিভিন্ন শীতকালীন শাক সবজির ক্ষেতে বিনষ্ট হওয়ার উপক্রম হয়েছে।

(বিএম/এএস/ডিসম্বের ২৬, ২০১৪)