বাগেরহাট প্রতিনিধি : সুন্দরবনের জাতিসংঘের পর্যবেক্ষক দল চতুর্থ দিনের মত শুক্রবারও তেল নিঃসরনের ক্ষয়ক্ষতি নিরুপনের কাজ অব্যাহত রেখেছে। জাতিসংঘের ২৫ সদস্যের এই দলটি ছয়টি গ্রুপে বিভক্ত হয়ে তারা কাজ করছেন।

ওই দলের সাথে থাকা জাতীসংঘের বাংলাদেশের ঢাকা অফিসের পলিসি ইনফরমেশন এন্ড কমিউনিকেশন বিভাগের প্রেস অফিসার কাওসার আহমেদ এ প্রতিবেদককে জানান, জাতিসংঘের বিশেষজ্ঞ দলটি সুন্দরবনে শ্যালা নদীসহ আশ-পাশের ক্ষতিগ্রস্ত এলাকায় হরিণসহ বন্যপ্রানী, কুমিরসহ জলজ প্রানী ও ডলফিনের দেখা পেয়েছে।

পর্যবেক্ষন দলটি এসব বন্য ও জলজ প্রানীর ছবি ধারণ করেছে। তারা এখনও সুন্দরবনের সকল ম্যানগ্রোভ প্রজাতির বনজ ও জলজ প্রানী সম্পদের ক্ষয়ক্ষতি নিরুপণ শেষ করতে পারেনি। তিনি সুন্দরবনের ক্ষয়ক্ষতির বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

তিনি জানান, সুন্দরবনে ছড়িয়ে পড়া তেলের বিস্তৃতি ও রোধ প্রক্রিয়া, ক্ষয়ক্ষতির পরিমাণ, প্রাণীজ ও জলজ উদ্ভিদ, বন্যপ্রাণী ও মানুষের জীবিন-জীবিকাসহ ম্যানগ্রোভ ইকোসিস্টেমের উপর কি প্রভাব পড়েছে কিংবা পড়তে পারে সেসব বিষয়কে গুরুত্ব দিচ্ছেন জাতিসংঘ বিশেষজ্ঞ দল।

৩১ ডিসেম্বর তারা বাংলাদেশ সরকারের কাছে তাদের পর্যবেক্ষণ প্রতিবেদন দাখিল করবেন বলে জানিয়েছেন জাতিসংঘ বিশেষজ্ঞ দলের প্রধান এ্যামেলিয়া ওয়ালস্ট্রোম।

(একে/এটিআর/ডিসেম্বর ২৬, ২০১৪)