নিউজ ডেস্ক : প্রতিদিন কতই না মিথ্যার সম্মুখীন হতে হচ্ছে আমাদেরকে। এই মিথ্যা কথায় বিশ্বাস করে ঠকতেও হচ্ছে প্রতিনিয়ত। জীবনের পদে পদে মিথ্যা কথায় বিশ্বাস করার কারণে নানান বিপদে পড়েছেন আপনি। রূপকথার পিনোকিয়ো যখন মিথ্যা কথা বলতো তখন তার নাকটা নিজে নিজেই বেশ অনেকখানি লম্বা হয়ে যেত। তাই সহজেই মিথ্যা কথা ধরে ফেলটে অসুবিধে ছিল না কোনো। কতো ভালো হতো যদি রূপকথার মত আপনিও মিথ্যা কথা সনাক্ত করতে পারতেন, তাই না?

মজার ব্যাপার হচ্ছে, বেশ সহজেই কিন্তু বেশিরভাগ মিথ্যা কথা সনাক্ত করে ফেলা যায়। মিথ্যাবাদীর চেহারার অভিব্যক্তি, অঙ্গভঙ্গি ও ভাব প্রকাশ দেখেই মিথ্যা ধরে ফেলা সম্ভব। কিভাবে? আসুন দেখে নেয়া যাক মিথ্যা সনাক্ত করার ৫টি উপায়।

চেহারার অভিব্যক্তি খেয়াল করুন
যেই ব্যক্তি মিথ্যা বলে স্বাভাবিক ভাবেই সে কিছুটা ভীত থাকে। আর এই ভয় ফুটে ওঠে তার চেহারায়। মিথ্যা বলার সময় মিথ্যাবাদীর নাকের পাশে ও কপালে ঘাম জমে যায়। চোখ নামিয়ে রাখে এবং চোখে চোখ রেখে কথা বলতে পারে না তারা। অনেক ক্ষেত্রে মিথ্যা বলার সময় ভ্রু উঁচিয়ে কিংবা নামিয়ে রাখে এধরণের ব্যক্তি।

মন দিয়ে শুনুন
মিথ্যা বলছে সন্দেহ হলে ওই ব্যক্তির সব কথা খুব খেয়াল করে মন দিয়ে শুনুন। একটু ভালো করে লক্ষ্য করলেই দেখবেন যে তার কথায় অসংলগ্নতা আছে এবং তার চেহারায় ঘাবড়ে যাওয়ার ছাপ আছে। মিথ্যাবাদীরা খুব গুছিয়ে মিথ্যা বলার চেষ্টা করলেও শেষ পর্যন্ত গিয়ে তাল-গোল পাকিয়ে ফেলে। তাই একটু খেয়াল করে কথা শুনলেই আপনি সত্য ও মিথ্যার পার্থক্য ধরতে পারবেন।

অঙ্গভঙ্গি লক্ষ্য করুন
বেশিরভাগ সময়েই মিথ্যাবাদীরা মুখে হাত দিয়ে অথবা হাত দিয়ে নাক ঢেকে কথা বলে। কিছুক্ষণ পর পর নাকের ডগায় হাত দিয়ে কথা বলতে থাকলে বুঝে নিন সেই ব্যক্তিটি মিথ্যা বলছে। তাছাড়া মিথ্যা বলার সময় বার বার ঢোক গেলার প্রবণতাও লক্ষ্য করা যায়। তাই মিথ্যা বলছে কিনা তা অনুমান করতে কন্ঠনালীর দিকে লক্ষ্য করুন। অনেক ক্ষেত্রে দেখা যায় যে যেই ব্যক্তিটি মিথ্যা বলছে সে বার বার চুলে হাত দিচ্ছে কিংবা গয়না বা ঘড়ি ধরে নাড়া-চাড়া করছে।

প্রশ্ন করুন
আপনি যদি মনে করে থাকেন যে আপনি যার সাথে কথা বলছেন সে মিথ্যা কথা বলছে, তাহলে তাকে বার বার প্রশ্ন করুন। যেই কথাটিতে আপনার কাছে খটকা লাগবে সেটার ব্যাখ্যা চেয়ে নিন। বারবার প্রশ্ন করলে মিথ্যাবাদী ব্যক্তি উত্তর এড়িয়ে যাওয়ার চেষ্টা করবে এবং ঘাবড়ে যাবে।

পুরো ব্যাপারটা পুনরায় শুনতে চান
সত্য সবসময়েই এক রকম। কিন্তু মিথ্যা কথা যতবার বলা হয় ততবার পরিবর্তিত হয়। মিথ্যাবাদী একবার যে কথাটি বলেছে তাঁকে পুনরায় সেই কথাটি আবার জিজ্ঞাসা করুন। আপনি বলুন যে আপনি পুরো কথাটি বুঝতে পারেননি। তাই পুরো ব্যাপারটা আপনাকে আরেকবার বিস্তারিতে বলতে অনুরোধ করুন। মিথ্যাবাদী প্রথমে বলতে চাইবে না। কিন্তু বাধ্য হয়ে বললেও সেই কথাটি আর আগে বলা কথাটির সাথে থাকবে বিস্তর ফারাক। এভাবে যতবার তাঁকে দিয়ে কথাগুলো বলানো যাবে ততবার কথার পরিবর্তন হবে।

(ওএস/এটি/মে ০৫, ২০১৪)