নিউজ ডেস্ক : ব্রেন টিউমারের মতো মরণঘাতী ব্যাধির একমাত্র লক্ষণ হতে পারে মাথাব্যথা। সম্প্রতি একদল গবেষক এ তথ্য জানিয়েছেন। এজন্যে তারা মাথাব্যথা হলে সিটিস্ক্যান এবং নিউরো ইমেজিং টেস্টের মতো পরীক্ষা করে নিশ্চিত হওয়ার পরামর্শ দিয়েছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সরকার নিউরো ইমেজিংয়ের মতো ব্যয়বহুল পরীক্ষাকে শারীরিক অবস্থা জানতে অপ্রয়োজনীয় অ্যাখ্যা দেয় এবং এর ব্যবহার কমানোর নির্দেশ দেয়। এমন পরিস্থিতিতে মাথাব্যথায় আক্রান্ত রোগীদের জন্যে নিউরো ইমেজিংয়ের গুরুত্বের কথা জানানো গবেষক দলটি।

এদিকে ওয়াশিংটন স্কুল অব মেডিসিনের অ্যামার এইচ. হাওয়াসলি বলেন, ‘গবেষণাটি পর্যাপ্ত তথ্য সমৃদ্ধ হলেও, নিউরোসার্জন এবং ব্রেন টিউমারে আক্রান্ত রোগীদের অভিজ্ঞতা বলে ভিন্ন কথা। ব্রেন টিউমারে আক্রান্ত রোগীদের প্রচন্ড মাথাব্যথা হয় এবং এক্ষেত্রে অন্যান্য নিউরোলজিক্যাল লক্ষণ নাও দেখা দিতে পারে।’

৯৫ শতাংশ ব্রেন টিউমারে আক্রান্ত রোগীকে রোগনির্ণয়ের মাধ্যমেই শনাক্ত করা সম্ভব। গবেষণায় দেখা গেছে, শতকরা মাত্র ১১জন রোগীর মধ্যে একমাত্র লক্ষণ হিসেবে মাথাব্যথা দেখা গেছে। এদের মধ্যে মাত্র চারজনকে নিউরো ইমেজিংয়ের মাধ্যমে শনাক্ত করা সম্ভব হয়। অবশিষ্ট সাতজনের মাইগ্রেন বা অন্যকোনো মাথাব্যথায় আক্রান্ত হয়ে থাকেন। ফলে নিউরো ইমেজিংয়ের মাধ্যমে তাদের সঠিক রোগ শনাক্ত করা সম্ভব হয় না।

এছাড়া নিউরো ইমেজিং তিন থেকে সাত শতাংশ ব্রেন টিউমারে আক্রান্ত রোগী শনাক্তে ব্যর্থ হয়।

হাওয়াসলি আরও বলেন, ‘প্রয়োজনীয় রোগ নির্ণয়ের ক্ষেত্রে নিউরো -ইমেজিংয়ের ব্যবহারকে আমরা সমর্থন করি। তবে চিকিৎসকরা যেনো এটি অবশ্যই অভিজ্ঞ এবং সচেতনভাবে ব্যবহার করেন।’

জার্নাল নিউরোসার্জারিতে এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

(ওএস/অ/ডিসেম্বর ৩০, ২০১৪)