গাজীপুর প্রতিনিধি : বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের(ব্রি) বিজ্ঞানীদের প্রচেষ্টায় দেশ চাল রফতানি সক্ষমতা অর্জন করেছে। গত চার দশকের বেশি সময়ে দেশের জনসংখ্যা বেড়ে দ্বিগুণের বেশি হলেও মূলত ব্রি উদ্ভাবিত উচ্চ ফলনশীল ধানের জাতসহ উন্নত চাষাবাদ প্রযুক্তি ব্যবহারের ফলে দেশে ধান উৎপাদন বেড়েছে তিন গুণের বেশি। আর এরই ফলে সম্প্রতিক সময়ে নানা প্রতিকূল পরিস্থিতি বিরাজ করা সত্ত্বে¡ও দেশ চাল উৎপাদনে এই সাফল্য এসেছে।

বুধবার গাজীপুরে ব্রি মিলনায়তনে বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালার উদ্বোধনী সভায় বিশেষজ্ঞরা এসব তথ্য তুলে ধরেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধূরী। কৃষি মন্ত্রণালয়ের সচিব ড. এস এম নাজমুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আজাদ, ব্রি’র মহাপরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক এ জেড এম মমতাজুল করিম, ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. শাহজাহান কবীর এবং ব্রি’র পরিচালক (গবেষণা) ড. মো. আনছার আলী। কর্মশালায় ব্রি, বারি, বিএআরসি, ডিএই, ইরিসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ পর্যায়ের প্রতিনিধিরা যোগ দেন। পাঁচ দিন ব্যাপী কর্মশালায় গত এক বছরে ব্রি’র ১৯টি গবেষণা বিভাগ ও নয়টি আঞ্চলিক কার্যালয়ের গবেষণা ফলাফল সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সামনে উপস্থাপনের উদ্যোগ নেয়া হয়।

অনুষ্ঠানে আয়োজকরা জানান, ব্রি গত বছর সাতটি উফশী ধানের জাতসহ বেশ কিছু নতুন প্রযুক্তি উদ্ভাবন ও উন্নয়ন করেছে। উদ্ভাবিত এ জাতগুলোর মধ্যে রয়েছে লবণাক্ততা সহনশীল বোরো জাত ব্রি ধান ৬১ ও ব্রি ধান ৬৭, জিঙ্ক সমৃদ্ধ ব্রি ধান ৬২ ও ব্রি ধান ৬৪, ঐতিহ্যবাহী বালাম চালের অনুরূপ বৈশিষ্ট্য সম্পন্ন এবং সরু বালাম নামে পরিচিত জাত ব্রি ধান ৬৩, সরাসরি বপনযোগ্য আগাম আউশ ধানের জাত ব্রি ধান ৬৫, খরা সহনশীল ও উচ্চ মাত্রার প্রোটিন সমৃদ্ধ বোরো জাত ব্রি ধান ৬৬, বোরো মৌসুমের আদর্শ উফশী জাত ব্রি ধান ৬৮ এবং কম খরচে আবাদ যোগ্য উফশী জাত ব্রি ধান ৬৯। ব্রির মহাপরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপনকালে জানান, ব্রি এ পর্যন্ত ৭২ টি উফশী ধানের জাত উদ্ভাবন করেছে তার মধ্যে বেশ ক’টি প্রতিকূল পরিবেশ সহনশীল। আশা করা যাচ্ছে, এগুলো কৃষক পর্যায়ে জনপ্রিয় হবে এবং সামগ্রিকভাবে ধানের উৎপাদন বাড়বে।

(এসএএস/পি/ডিসেম্বর ৩১, ২০১৪)