স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা আনতে আমাদের ক্ষুদ্র উদ্যোক্তাদের মূল্যায়ন করতে হবে।

মঙ্গলবার সকালে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে “সাস্টেইন্যাবল বিজনেস মডেল ফর এসএমই ব্যাংকিং” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আতিউর রহমান বলেন, গত এক বছরে দেশে এতো খারাপ রাজনৈতিক পরিস্থিতির পরও অর্থনৈতিক স্থিতিশীলতা আছে। কারণ এই খারাপ পরিস্থিতির সময় বড় উদ্যোক্তারা তাদের ব্যবসা বন্ধ রাখলেও ক্ষুদ্র উদ্যোক্তারা তাদের দরজা বন্ধ করে রাখেনি। তারা কাজ করেছে। তাই তাদের মূল্যায়ন করলে আমাদের অর্থনৈতিক স্থিতিশীলতা বাড়বে।

তিনি বলেন, আমাদের অনেক সমালোচনার মধ্যে আমরা অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়িয়েছি। কারণ আমরা ক্ষুদ্র উদ্যোক্তাদের কাছে পৌঁছাতে সক্ষম হয়েছি। কোনো দেশই তাদের ক্ষুদ্র উদ্যোক্তাদের কাছে পৌঁছাতে না পারলে তাদের অর্থনীতির চাকা সচল রাখতে পারবে না। যার কারণে আমাদের এ দিকটা বিশেষভাবে নজর দিতে হবে। সব সময় তাদের সঙ্গে যোগাযোগ ব্যবস্থাটা ভালো থাকতে হবে।

গভর্নর আরো বলেন, আমাদের কিছুটা বিপর্যয় থাকলেও ঝুঁকি মোকাবিলায় যা যা প্রয়োজন তা তা করছি। অর্থনৈতিক চালিকাশক্তি হচ্ছে এসএমই ব্যাংকিং। আমাদের দেশের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমাদের জিডিপির ২৫ শতাংশ আসে এই এসএমই খাত থেকে।

তিনি ঋণদাতা প্রতিষ্ঠানগুলোর উদ্দেশ্যে বলেন, আপনারা বড় বড় বিনিয়োগকারীদের কত টাকা দিচ্ছেন তা নিয়ে কোনো মাথা ব্যাথা নেই। ক্ষুদ্র বিনিয়োগকারীদের বেলায়ই যত হিসাব-নিকাশ। ক্ষুদ্র বিনিয়োগকারীদের ঋণের ব্যাপারে আরো সহজ করে দিন। আপনারা তাদের কোনো দয়া দেখাচ্ছেন না। ব্যবসা করছেন তাই তাদের প্রতি আপনাদেরকে সম্মান দেখাতে হবে। ৪৮ ঘণ্টার মধ্যে তাদের টাকা দেওয়ার কথা বলে দেবেন।

তিনি আরো বলেন, নারী উদ্যোক্তাদেরও যথাযথ সাহায্য করবেন। তাদের সমস্যা জানার চেষ্টা করবেন। আমরা যেন এসএমই ব্যাংকিং এর মাধ্যমে পুরো পৃথিবীকে জানিয়ে দিতে পারি আমরা এসএমই বান্ধব পরিবেশ তৈরি করেছি।

এর আগে উক্ত সেমিনারের ওপর প্রতিবেদন পাঠ করেন ইস্টার্ন ব্যাংকের এমডি এবং সিও আলী রেজা ইফতেখার ও আইডিএলসি ফিনেন্সের এমডি এবং সিও সেলিম আর এফ হোসেইন।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. আবুল কাসেম, সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ প্রমুখ।

(ওএস/এইচআর/মে ০৬, ২০১৪)