স্পোর্টস ডেস্ক, ঢাকা : ফুরিয়ে যাননি দিয়েগো ম্যারাডোনা। এখনও চোখ ধাঁধানো কৌশল রপ্ত রেখেছেন। ফ্রান্সের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডধারী ওয়াসিম বেঁসলিমাঁর একটি শোয়ে ম্যারাডোনা বল নিয়ে পায়ের কারুকাজ দেখিয়েছেন। সেই সঙ্গে প্রমাণ করে দিয়েছেন, ফুরিয়ে যাননি তিনি।

ওয়াসিম বল নিয়ে কসরত করে রেকর্ড গড়েছেন। এই কাজে তিনি বেশ পেশাদার। তবে ম্যারাডোনার চিন্তা-চেতনা যে ফুটবল তা আর বলে দিতে হবে না। বল নিয়ে ওয়াসিমের সঙ্গে কখনও হেড দিয়েছেন। পায়ে কিছুক্ষণ ঝুলিয়ে রেখেছেন বল। মাটিতে বল ছোঁয়াতে দেননি অবশ্য। অবশ্য ফুটবলের জার্সি গায়ে নয়। কোর্ট-প্যান্ট পড়েই নিজের স্কিল ও দক্ষতা দেখিয়েছেন তিনি। অবিশ্বাস্য প্রতিভার জন্যই তাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হয়। ওয়াসিম ও ম্যারাডোনা ফুটবল নিয়ে বেশ মজাই করেছেন।
ফুরিয়ে যাননি ম্যারাডোনা

আর্জেন্টিনার ফুটবল ঈশ্বর জীবন্ত কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা খেলা ছেড়েছেন দীর্ঘদিন হয়েছে। আর ৫৩ বছর বয়স হয়ে গেছে তার। আর্জেন্টিনার কোচও ছিলেন। কিন্তু ফুটবলের কৌশল যে ভুলে যাননি তা আবার প্রমাণিত হয়েছে।

১৯৮৬ বিশ্বকাপ জয় করেছিল আর্জেন্টিনা ম্যারাডোনার হাত ধরেই। অবশ্য ইংল্যান্ডের বিপক্ষে সেই (হ্যান্ড অফ গড) গোল ফুটবলপ্রেমীদের এখনও শিহরণ জাগায়।

(ওএস/পি/মে ০৬,২০১৪)