স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধা- দারিদ্র্য- শোষণ- বঞ্চনা-বৈষম্য ও সাম্প্রদায়িকতামুক্ত সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন। সে স্বপ্ন বাস্তবায়নে সব ধরনের পদক্ষেপ নিয়েছিলেন তিনি। বর্তমান সরকার জাতির পিতার সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে।

বৃহস্পতিবার সকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশে বাংলাদেশ অর্থনীতি সমিতির ১৯তম দ্বি-বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মানুষের চাহিদার কথা চিন্তা করে জাতির পিতা আমাদের একটি সংবিধান উপহার দিয়েছিলেন। বাংলাদেশের সংবিধান বিশ্বের শ্রেষ্ঠ সংবিধান। এই সংবিধানে মানুষের মৌলিক অধিকারের বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। আমরা মানুষের অন্ন, বস্ত্র তথা মৌলিক চাহিদা মেটাতেই ‍কাজ করছি।

শেখ হাসিনা বলেন, খাদ্য নিরাপত্তার পাশাপাশি চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে। তাই সাধারণ মানুষের দোঁড়গোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দিয়েছি। দারিদ্র্যদের বিনা পয়সায় ঘরবাড়ি তৈরি করে দেওয়া হয়েছে। যাদের জায়গা আছে কিন্তু বাড়ি নির্মাণের পয়সা নেই। তাদের ১ শতাংশ সুদে ঋণ দেয়া হয়েছে। দেশে দারিদ্র্যের হার কমিয়ে ২৪ শতাংশে নেমে এসেছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

(ওএস/এটিআর/জানুয়ারি ০৮, ২০১৫)