স্পোর্টস ডেস্ক, ঢাকা : বিসিবি একজন হাই প্রোফাইল কোচ নিয়োগ দিতে চাইছে ভারতের বিপক্ষে হোম সিরিজের আগেই। এমন চিন্তা ভাবনা করেই এগুচ্ছে ৫ সদস্যের বিশেষ কমিটি। এ বিষয়ে মঙ্গলবার ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন, হোম সিরিজ শুরুর আগেই নতুন কোচ আনার সর্বোচ্চ চেষ্টা করছি আমরা। আশা করছি এই সময়ের মধ্যেই কাউকে না কাউকে কোচ হিসেবে পেয়ে যাব। এখনই কারো নাম বলতে চাচ্ছি না। যাদের নিয়ে ভাবা হচ্ছে তারা বিভিন্ন জায়গায় সম্পৃক্ত আছেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধান কোচের পাশাপাশি বিশেষজ্ঞ ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং কোচ নিয়োগেরও চিন্তা ভাবনা করছে। ব্যাটিং কোচ বা উপদেষ্টা হিসেবে বিসিবির প্রথম পছন্দ ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে। স্পিন উপদেষ্টা হিসেবে বিসিবির পছন্দ অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নকে। তার সঙ্গেও গোপনে আলোচনা চলছে বিসিবি কর্তাব্যক্তিদের। মুশফিকদের সঙ্গে কাজ করতে যথেষ্ট আগ্রহী ওয়ার্ন। এমন গুঞ্জনও বাতাসে উড়ছে। পেস বোলিং কোচ হওয়ার প্রস্তাব দেয়া হয়েছে পাকিস্তানের ২ কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম ও আকিব জাবেদকে।

প্রধান কোচের তালিকায় দেখা যেতে পারে ইংল্যান্ডের সাবেক বনে যাওয়া জিম্বাবুইয়ান অ্যান্ডি ফ্লাওয়ার। কেউ কেউ আবার চাইছেন বাংলাদেশের সাবেক কোচ ডেভ হোয়াটমোরকে ফের ফিরিয়ে আনতে। শ্রীলঙ্কান চন্ডিকা হাতুরুসিংহ ও অস্ট্রেলিয়ান মাইকেল বেভানও রয়েছেন বিসিবির পছন্দের তালিকায়।

শেষ পর্যন্ত যদি ২০১৫ বিশ্বকাপের আগে বিদেশি কোচ না পাওয়া যায় তাহলে স্থানীয় কোনো কোচকে দায়িত্ব দেওয়ার বিকল্প ভেবে রেখেছে বিসিবি। স্থানীয়দের মধ্যে যাদের নাম শোনা যাচ্ছে, তারা হচ্ছেন ইমরান সারোয়ার, আমিনুল ইসলাম বুলবুল, খালেদ মাহমুদ সুজন ও খালেদ মাসুদ পাইলট।

এ ব্যাপারে খালেদ মাহমুদ সুজন বলেছেন, আমাদের ৫ সদস্যের বিশেষ কমিটির প্রধান লক্ষ্যই ভালো কোচ খুঁজে বের করা। আমরা এখনো একসঙ্গে আলাপ-আলোচনায় বসার সুযোগ পাইনি। খুব শিগগিরই আলোচনার মাধ্যমে একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করব। সেখান থেকে যোগ্য ব্যক্তিকেই কোচ হিসেবে নিয়োগ দেওয়া হবে।

(ওএস/পি/মে ০৬,২০১৪)