স্টাফ রিপোর্টার : রাজনৈতিক কর্মসূচির নামে দেশব্যাপী রেলের ওপর নাশকতা চালানো হলেও তা মোকাবেলা করার জন্য পূর্ব কোনো প্রস্তুতি নেই  রেল মন্ত্রণালয়ের।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ অভিযোগ করেন খোদ রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। এতে তিনি নিজেদের ব্যর্থতাকেই দায়ী করেন।

দেশব্যাপী অবরোধ চলাকালে রেলে নাশকতারোধে আগাম প্রস্তুতি না থাকায় ক্ষোভ প্রকাশ করে ফজলে করিম চৌধুরী বলেন, ২২ জানুয়ারি বৈঠকে বিষয়টি উত্থাপন করা হবে। এছাড়া প্রতিটি ট্রেন ছাড়ার পূর্বে একটি লাইন চেকার ট্রলি রাখার প্রস্তাব করা হবে।

সভাপতি বলেন, ‘গত বছর রেলে অনেক নাশকতা হয়েছে। অনেক জানমালের ক্ষতি হয়েছে। এখন আবার দেশজুড়ে অবরোধ চলছে। অথচ এ অবস্থাতেও নাশকতা ঠেকাতে রেলের প্রয়োজনীয় প্রস্তুতি এটা নিজেদেরই ব্যর্থতা।’

তিনি আরও বলেন, ‘যেহেতু রেল ব্যাপকভাবে সেবা দিয়েই যাচ্ছে, সেহেতু নাশকতারোধে ব্যবস্থা নেওয়া উচিত। এজন্য প্রয়োজনে নির্ধারিত ট্রেনের আগে একটি ক্লিয়ারেন্স টিম থাকতে পারে। সেক্ষেত্রে দুর্বৃত্তরা যদি কোথাও রেলের ফিসপ্লেট তুলে ফেলে তাহলে হাজার হাজার মানুষ বড় দুর্ঘটনা থেকে বেঁচে যাবে। পাশাপাশি সরকারও রক্ষা পাবে বিশাল অঙ্কের ক্ষতি থেকে।’

তবে এ বিষয়ে টেকনিকেল টিমের পরামর্শও নেওয়া যেতে পারে বলে মন্তব্য ফজলে করিমের।

(ওএস/পিবি/ জানুয়ারি ০৮, ২০১৫ )