চট্টগ্রাম প্রতিনিধি : নৌ-মন্ত্রী শাহাজান খান বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকরের মধ্য দিয়ে বাংলাদেশকে পাপমুক্ত করা হচ্ছে। তিনি বলেন, সংসারে পাপ থাকলে লক্ষ্মী পালিয়ে যায়।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ১৯৭১ সালে স্বাধীনতা বিরোধী রাজাকার-আলবদর বাহিনী খুন, ধর্ষণ আর নিরীহ মানুষের ঘরে আগুন দিয়ে যে পাপ করেছে, সেই পাপের বিচার করে দেশকে পাপমুক্ত করা হচ্ছে।

সেই পাপিদের বাঁচাতেই বিএনপি আন্দোলন করছে অভিযোগ করে তিনি বলেন, যখন রাজাকারদের বিচার কার্যকর করা হচ্ছে তখনই গণতান্ত্রিক আন্দোলনের নামে সহিংস আন্দোলনের মাধ্যমে আবারো খুন, ধর্ষণ, আগুন দিয়ে নিরীহ মানুষ হত্যা করা হচ্ছে।

বিশ্বের ১০০টি শীর্ষ কন্টেইনার বন্দরের মধ্যে চার ধাপ এগিয়ে চট্টগ্রাম বন্দর ৮৬ তম অবস্থানে আসে। ২০১৩ সালে কনটেইনার ওঠানো-নামানোর সংখ্যা হিসাব করে এই অবস্থান নির্ধারণ করেছে শিপিং বিষয়ক বিশ্বের সবচেয়ে পুরনো সংবাদমাধ্যম ‘লয়েডস লিস্ট’।

বৃহস্পতিবার লয়েডস রেজিস্টারের পক্ষ থেকে সনদ হস্তান্তর ও মতবিনিময় সভার আয়োজন করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বন্দরের ফজলুর রহমান মুন্সী অডিটরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

মন্ত্রী বলেন, জলের সঙ্গে তেলের যেমন মিল হয়না তেমনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের সঙ্গে রাজাকার-আলবদর বাহিনীর মিলবে না। তাদের সঙ্গে নিয়ে আলোচনায় বসার কোন কারণ নেই।

বিএনপিকে উদ্দেশ্য করে তিনি বলেন, আলোচনা করার কথা বলছেন। সাত দফা দাবি দিয়েছেন। আলোচনা কার সঙ্গে হবে, সাঈদী, মোজাহিদের সঙ্গে? এটা হবে না।

রাজাকারের বিচার হচ্ছে তাদের মুক্ত করার আন্দোলনে জনগণ থাকবে না উল্লেখ করে বিএনপিকে জনগণের আন্দোলনের পরামর্শ দিয়ে তিনি বলেন, আন্দোলনের নামে গাড়িতে আগুন দিয়ে মানুষ হত্যা করেছেন। খুন, ধর্ষণ করেছেন। তারপরও বলবেন গণতান্ত্রিক আন্দোলন?

‘এই যদি হয় গণতান্ত্রিক আন্দোলন তবে এই আন্দোলনের ভবিষ্যত দেখিনা। এটা বাংলাদেশের মানুষ মানবে না।’

আওয়ামী লীগ সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে বিগত সময়ের উন্নয়ন দেখে রাজনৈতিক আঙ্গণে ষড়যন্ত্র শুরু হয়েছে উল্লেখ করে শাজাহান খান বলেন, পাপমুক্ত হচ্ছে বলেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

বিএনপিকে জামায়াতের সঙ্গ ত্যাগ করে গণতান্ত্রিক আন্দোলনের পথে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, মানুষ হত্যা গণতান্ত্রিক আন্দোলন হতে পারে না।

অহিংস আন্দোলনের কথা বলে বিএনপি সহিংসতায় জড়িয়েছে অভিযোগ করে মন্ত্রী বলেন, যেখানে জনগণের সম্পৃক্ততা নেই সেখানে সফলতা আসবে না।

কয়েকজন সশস্ত্র কেডার দিয়ে বাংলাদেশে কেন সারা দুনিয়াতে কোন আন্দোলন সফল হয়নি দাবি করে তিনি বলেন, ধ্বংসজজ্ঞ চালিয়ে কোন আন্দোলন সফল হয়নি, বিএনপিও হবে না। এটা ইতিহাসের শিক্ষা। ইতিহাস থেকে বিএনপিকে শিক্ষা নিতে হবে।

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজাম উদ্দিন আহমেদ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সোহরাব হোসেন, বন্দর সদস্য (এডমিন এন্ড প্লানিং) কমোডর এম শাহজাহান, লয়েডস লিস্টের পক্ষ থেকে সদন হস্তান্তরের দায়িত্বপ্রাপ্ত ক্যাপ্টেন জিল্লুর রহমান ভূঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম বন্দরের উর্ধ্বতন কর্মকর্তা, বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

(ওএস/এএস/জানুয়ারি ০৮, ২০১৫)