স্পোর্টস ডেস্ক, ঢাকা : বার্সেলোনার কোচ লুইস এনরিক ও লিওনেল মেসির মধ্যকার টানাপোড়েন সম্পর্কটা বেশ বড় আকার ধারণ করতে চলেছে। ব্যাপারটা দাঁড়িয়েছে এমন যে, ন্যু ক্যাম্পে হয় মেসি থাকবেন, না হয় এনরিক থাকবেন? কোচ ও খেলোয়াড়ের মধ্যে টানাপোড়েন সম্পর্ক থাকলে কোনো ক্লাবই ভালো করতে পারে না, এটাই স্বাভাবিক। কেননা কোচ যতই চেষ্টা করুন না কেন ওই খেলোয়াড় যদি নিজের সেরাটা ঢেলে দিতে না চান তবে দলের বিপর্যয় অপরিহার্য।

ভাবুন তো সেই খেলোয়াড় যদি মেসি, নেইমার কিংবা রোনালদো হয়ে থাকেন? তাহলে দলের অবস্থা বারোটা বাজাই স্বাভাবিক। বার্সেলোনার ক্ষেত্রে ঘটছে তা-ই। নিওনেল মেসির সঙ্গে বনিবনা হচ্ছে না তার এক সময়কার সতীর্থ ও বর্তমান কোচ লুইস এনরিকের। যাই হোক, সম্পর্কটা এখন পৌঁছে গেছে হাতাহাতির পর্যায়ে?

গত শুক্রবার অনুশীলন ক্যাম্পে মেসি ও এনরিকের মধ্যে বাদানুবাদ হয়। এরপর পরিস্থিতি আরো ঘোলাটে হতে থাকে। এক পর্যায়ে দুজনই এগিয়ে আসেন সামনের দিকে। প্রায় হাতাহাতিতে জড়িয়ে পড়ার অপেক্ষায় মেসি-এনরিক!

ঠিক তখনই এগিয়ে আসেন নেইমার। ব্রাজিলিয়ান সুপারস্টারের মধ্যস্থতায় শেষ পর্যন্ত বিষয়টি বেশিদূর এগোতে পারেনি। তবে ‘দেয়ালেরও কান আছে’ বলে একটি কথা আছে। বিষয়টি শেষ পর্যন্ত গোপন থাকল না। স্প্যানিশ মিডিয়ায় বেশ জোরেশোরেই শোনা যাচ্ছে ঘটনাটি। এদিকে, রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচের আগে অনুশীলন ক্যাম্পে সময় মতো উপস্থিত হতে পারেননি মেসি। পাকস্থলিতে ব্যথা অনুভব করার কারণেই ক্যাম্পে যোগ দিতে দেরি হয় বলে দাবি আর্জেন্টাইন অধিনায়কের।

কিন্তু এ কথা মানতে নারাজ বার্সা কোচ লুইস এনরিক। উল্টো মেসিকে সর্বোচ্চ শাস্তি দিতে চেয়েছিলেন বার্সা বস! পরবর্তীতে বার্সার তিন অধিনায়ক জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা ও সার্জিও বুসকেটস কোচকে শান্ত করেন!

(ওএস/পি/জানুয়ারি ০৮, ২০১৪)