স্পোর্টস ডেস্ক, ঢাকা : হামেস রদ্রিগেস ফিফার বর্ষসেরা গোলের পুরস্কার পেয়েছেন। নেদারল্যান্ডসের রবিন ভ্যান পের্সি এবং আয়ারল্যান্ডের নারী ফুটবলার স্টেফানি রোচকে হারিয়ে ২০১৪ সালের ফিফা পুসকাস পুরস্কার জেতেন কলম্বিয়ার এই তারকা।

সোমবার সুইজারল্যান্ডের জুরিখে ফিফার জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানে রিয়াল মাদ্রিদের রদ্রিগেসের হাতে পুরস্কারটি তুলে দেয়া হয়। সেরা গোলের পুরস্কার জিততে ৪২ শতাংশ ভোট পান রদ্রিগেস। রোচ ৩৩ শতাংশ এবং পের্সি ১১ শতাংশ ভোট পান। বর্ষসেরার পুরস্কার পেয়ে রদ্রিগেস বলেন, “যারা আমাকে ভোট দিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আমার জন্য এবং কলম্বিয়ার সবার জন্য এটা বিশেষ একটা মুহূর্ত। আমার অসম্ভব ভালো লাগছে।”

ব্রাজিল বিশ্বকাপে উরুগুয়ের বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে সতীর্থের হেড থেকে বল কাঁধের এক প্রান্ত দিয়ে নামিয়ে ২৫ গজ দূর থেকে বাঁ পায়ের দুরন্ত ভলিতে গোলটি করেন রদ্রিগেস। ওই প্রতিযোগিতার সর্বোচ্চ গোলের পুরস্কারও জেতেন তিনি।

তালিকায় থাকা ফন পের্সির গোলটিও বিশ্বকাপেই হয়। গ্রুপ পর্বে স্পেনের জালে উড়ন্ত হেডে ইকের কাসিয়াসের মাথার ওপর দিয়ে দুর্দান্ত গোলটা করেছিলেন নেদারল্যান্ডসের স্ট্রাইকার ফন পের্সি।

আর ২০১৩ সালের অক্টোবরে রোচ তার গোলটি করেন আয়ারল্যান্ডের নারী ফুটবল ক্লাব পিমাউন্ট ইউনাইটেডের হয়ে। সতীর্থের একটি ক্রস ডান পায়ে নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের আলতো টোকায় বল কিছুটা উপরে তুলে বাঁ পায়ের জোরালো ভলিতে লক্ষ্যভেদ করেছিলেন রোচ।


(ওএস/পি/জানুয়ারি ১৩, ২০১৫)