স্পোর্টস ডেস্ক, ঢাকা : অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট লিগ বিগ ব্যাশের সপ্তম ম্যাচে ব্রিসবেন হিটের বিপক্ষে খেলতে নামে মেলবোর্ন রেনেগেইডস। সাকিবের ঘূর্ণিতে মাত্র ৮০ রানেই গুটিয়ে যায় ব্রিসবেন হিটের ইনিংস। ৮১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথমে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও জয়বঞ্চিত হয়নি রেনেগেইডস। ৫ উইকেটের দারুণ এক জয় তুলে নিয়েছে তারা। বল-হাতে মাত্র ১৩ রানে ৪ উইকেট তুলে নিয়ে ম্যাচ-সেরা নির্বাচিত হন সাকিব আল হাসান। ৪ উইকেট নেওয়ার পাশাপাশি একটি ক্যাচ ধরেন এবং অ্যান্ড্রু ফ্লিনটফকে রান আউট করেন তিনি।

টসে জিতে প্রথমে ব্রিসবেনকে ব্যাট করার আমন্ত্রণ জানান রেনেগেইডসের অধিনায়ক অ্যারোন ফিঞ্চ। ইনিংসের পঞ্চম ওভারে সাকিবকে বোলিংয়ে আনা হয়। এসেই চমক দেখান তিনি। প্রথম ওভারে মাত্র ১ রান দিয়ে নেন ২টি উইকেট। ওভারের দ্বিতীয় বলে ড্যানিয়েল ক্রিস্টিয়ান স্টাম্পিংয়ের শিকার হন। পরের বলেই বোল্ড হন জেসন ফ্লোরস। ফলে হ্যাটট্রিকের সুযোগ সৃষ্টি হয়। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেননি এই বাংলাদেশি অলরাউন্ডার। ব্যক্তিগত দ্বিতীয় ওভারে ক্রিস লিনকে নিজের বলে নিজেই ক্যাচ ধরেন সাকিব। তৃতীয় ওভারে কোনো উইকেট না পেলেও রান দেন মাত্র ৩। তার কোটায় বাকি থাকা শেষ ওভারে আরো একটি উইকেট নেন সাকিব। ফলে ব্যক্তিগত ৪ ওভার শেষে ১৩ রান দিয়ে ৪ উইকেট নেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সাকিবের বোলিং ভেল্কিতে ১৭.৩ ওভারে সব কটি উইকেট হারিয়ে মাত্র ৮০ রান সংগ্রহ করে ব্রিসবেন। সর্বোচ্চ ৩০ রান করেন বেন কাটিং। এ ছাড়া ২২ রান আসে পিটার ফরেস্টের ব্যাট থেকে।

রেনেগেইডসের সেরা বোলার সাকিব আল হাসান। ১৩ রানে ৪ উইকেট নেন তিনি। এ ছাড়া ২ উইকেট নেন প্যাটিনসন। মেলবোর্ন রেনিগেইডসের জার্সিতে এটি সাকিবের তৃতীয় ম্যাচ। নিজের প্রথম ম্যাচে সাকিব ব্যাট হাতে ১৪ রান ও বল হাতে ২ উইকেট নেন। দ্বিতীয় ম্যাচে ১ রান ও ১ উইকেট নেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ৮১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শূন্য রানেই প্রথম উইকেট হারায় রেনেগেইডস। খালি হাতে ফিরে যান ম্যাথু ওয়েড। ১৫ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় তারা। ১৯ রানে তৃতীয়, ৩১ রানে চতুর্থ ও ৩৯ রানে পঞ্চম উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে। ষষ্ঠ উইকেট জুটিতে বেন রোহের ও টম বেটন মিলে ৪.৪ ওভারে ৪২ রানের দারুণ এক জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। রোহের ৩১ বলে ২৫ রান করেন। আর বেটন ১৬ বলে ২টি চার ও ২টি ছয়ে ৩১ রানের ঝোড়ো ইনিংস খেলেন। ব্রিসবেনের পক্ষে ড্যানিয়েল ক্রিস্টিয়ান ২টি উইকেট নেন।

(ওএস/পি/জানুয়ারি ১৩, ২০১৫)