স্টাফ রিপোর্টার : রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে গতকাল মঙ্গলবারের এইচএসসি পরীক্ষার হিসাব বিজ্ঞান ২য় পত্রের প্রশ্ন গত রবিবার ফেসবুকের মাধ্যমে ফাঁস হয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। পাবনা জেলার ঈশ্বরদীতে ফাঁসকৃত ওই প্রশ্নেই গতকাল মঙ্গলবার পরীক্ষা হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

স্থানীয় অভিভাবকদের অভিযোগ, শনিবার গভীর রাতে 'ভূত শরীফ' নামের একজন হিসাব বিজ্ঞান ২য় পত্রের প্রশ্ন ফেসবুকে ছেড়ে দেয়। প্রশ্ন পেতে রবিবার সকাল হতে কম্পিউটার ও ফটোকপির দোকানগুলোতে ছাত্র-ছাত্রীরা ভিড় করে। ফেসবুকে ছেড়ে দেয়া প্রশ্নের প্রতিটি অংকের সাথে 'বিক্রয়ের জন্য নয়' এবং 'মানুষ মানুষের জন্য' লেখা ছিল। প্রশ্ন দেখে অনেকেই প্রথমে বিশ্বাস করেনি। তবে যারা হিসাব বিজ্ঞান ১ম পত্রের প্রশ্ন 'ভূত শরীফে'র নিকট হতে পেয়েছিল তারা সবই কমন পেয়েছিল বলে জানা গেছে। পরে এই প্রশ্ন সমাধানের জন্য বিভিন্ন শিক্ষক ও বড় ভাইদের কাছে ছাত্র-ছাত্রীদের দৌড়ঝাঁপ করতে দেখা যায়।

ফেসবুকে ফাঁস হওয়া ওই প্রশ্নের কপি স্থানীয় সাংবাদিকরা হাতে পেয়ে মঙ্গলবার পরীক্ষার পর মূল প্রশ্নের সাথে মিলিয়ে দেখলে হুবহু মিল পাওয়া যায়।

এ ব্যাপারে শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে এবং অনেক শিক্ষার্থী পরীক্ষার আগে পড়াশোনার চেয়ে ফেসবুক এবং স্থানীয় ফটোকপির দোকানে খোঁব করছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

(ওএস/এটি/মে ০৭, ২০১৪)