আতিকুর রহমান দর্জী: ঢাকার ঐতিহ্যবাহী খিলক্ষেত কুর্মিটোলা হাই স্কুলের নির্বাচন শনিবার অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে খিলক্ষেত সহ আশেপাশের এলাকায় উৎসব বিরাজ করছে।

অভিযোগ উঠেছে স্কুলের নির্বাচন হলেও জাতীয় নির্বাচনের মতো দেদারছে টাকা বিলাচ্ছে প্রার্থীরা। রাজনৈতিক প্রভাব আর অার টাকা বিলানোর কারণে নির্বাচনে পরিবেশ নষ্ট হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

তুলনামূলক ভাবে ভালো অবস্থানে থাকা সংরক্ষিত নারী সদস্য মাছ প্রতিকের প্রার্থী নিলুফার ইয়াসমিন বলেন, জয়ের ব্যপারে আমি ১০০% আশাবাদী ইনশাল্লাহ। এলাকার নারী পুরুষ নির্বিশেষে গন্যমান্য ব্যক্তিবর্গ মাছ মার্কার পক্ষে এক জোট হওয়ায় ভালো অবস্থানে তিনি। তার প্রতিদ্বন্দ্বী অন্যান্য প্রার্থীর সামাজিক অবস্থান ও পরিচিত ভালো না থাকায় সুবিধাজনক অবস্থায় আছেন মাছ প্রতিকের নিলুফার ইয়াসমিন।

অন্য দিক বোমা মারার মামলায় আসামি করে দেয়ায় ঠিক মত প্রচার চালাতে পারছেন না সাবেক সদস্য বর্তমানে কলেজ শাখার টেলিভিশন প্রতিকের প্রার্থী ডি এম নজরুল ইসলাম।
তাঁর ভাস্তি জামাই মো.তুহিন বলেন ডিএম নজরুলের টেলিভশন প্রতিকের অবস্থান ভালো হওয়ায় রাজনৈতিক প্রতিপক্ষ মিথ্যা মামলা দিয়ে হয়রানির চেষ্টা করছেন।

অন্যদিকে দাতা সদস্য পদে শক্তিশালি অবস্থানে আছেন সাবেক সদস্য দানবীর আলহাজ্ব আবদুল মালেক মাতাব্বর। প্রতিবারই তিনি নির্বাচিত হন। এলাকায় মুরুব্বি ও ন্যায় বিচারক হিসেবে তাঁর যথেষ্ঠ সুনাম ও প্রভাব রয়েছে বলে জানান কয়েকজন অভিভাবক। এইবার তার প্রতিপক্ষ হিসেবে আছেন ক্লিন ইমেজের তরুন ব্যবসায়ী শাহীনুর ইসলাম শাহীন। সজ্জন হিসেবে পরিচিত শাহীন এবার মালেক মাতাব্বরের শক্তিশালী প্রতিপক্ষ হিসেবে বিবেচিত হচ্ছেন।

স্থানীয় আওয়ামী লীগ নেতা ও কুর্মিটোলা স্কুলের সাবেক পরিচালনা পরিষদ সদস্য কাজী আমিনুল জানান দাতা সদস্য প্রার্থি মালেক মাতাব্বরের ছেলেকে গ্রেফতার, দুজন সদস্য প্রার্থীকে মামলায় ঢুকিয় হয়রানি এবং আওয়মীগ সহ বিভিন্ন দলের নেতা কর্মিদের হয়রানির মাধ্যমে নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা চলেছে। উপলক্ষনির্বাচন হলেও এতে খিলক্ষেতের রাজনৈতিকসহ অবস্থানের পরিবেশ চিরতরে নষ্ট হয়ে যাবে।

এ ব্যপারে পুলিশের একজন উর্ধতন কর্মকর্তা নাম গোপন রাখার কথা জানিয়ে বলেন, খিলক্ষেত এমন একটা এলাকা এখানে কারও কোন প্রভাব নেই।দুটো শক্তিশালী গ্রুপের এখানে সহ অবস্থান। কেউ এখানে শক্তি বা প্রভাব দেখাতে চাইলে তার শুধু শক্তি ক্ষয় হবে।

তিনি আরো বলেন, কেউ কুর্মিটোলা স্কুলের নির্বাচনে প্রভাব বিস্তার বা শক্তি প্রয়োগের কথা যদি ভুলে ও চিন্তা করে থাকেন তাহলে তি ভুল করবেন। কারণ এতে তাদের রাজনীর কবর রচিত হবে
তিনি জানান প্রশাসন এখানে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবে।

(ওএস/এটিআর/জানুয়ারি ১৬, ২০১৫)