স্পোর্টস ডেস্ক, ঢাকা : বাংলাদেশের ধারাভাষ্যের যারা পথ প্রদর্শক। যারা ধারাভাষ্যকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন তাদের মধ্যে মো. মুসা ছিলেন অন্যতম। অসম্ভব মাধুর্য মাখানো স্বর আর ভাষার কারুকার্যে তারা বাংলাদেশের ক্রীড়া ধারাভাষ্যকে জনপ্রিয় করে তুলেছিলেন। হয়েছিলেন ব্যাপক জনপ্রিয়। দীর্ঘ ৩৫ বছর তিনি বেতার ও টেলিভিশনে ধারাভাষ্য দিয়ে গেছেন।

জনপ্রিয় ক্রীড়া সাংবাদিক ও ধারাভাষ্যকার মো. মুসার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের ১৭ জানুয়ারি রাতে ৬৫ বছর বয়সে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পরপারে পাড়ি জমান তিনি। ১৯৪৮ সালে পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার বারাসাত থানার নখফুল গ্রামে জন্মেছিলেন তিনি।

সাংবাদিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করা মো. মুসা প্রথমে ডাক বিভাগে চাকরি করেন। এরপর সাংবাদিকতায়। ১৯৭৭ সালে বাংলাদেশ বেতারে ধারাভাষ্যকার হিসেবে যোগ দেন নন্দিত এই ক্রীড়া লেখক। পরে ১৯৮২ থেকে ৮৬ সাল পর্যন্ত বাংলাদেশ টেলিভিশনের বার্তা সম্পাদকের দায়িত্বও পালন করেন। ২০০৩ সালে কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ শ্রেষ্ঠ ক্রীড়া লেখকের পুরস্কারেও ভূষিত হন। ‘গুগলি’ ও ‘লড়াই’ নামে দুটি ক্রীড়াভিত্তিক উপন্যাসও লিখেছেন তিনি। দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে তার পরিবার দেশবাসীর কাছে দোয়া কামনা করেছে।

(ওএস/পি/জানুয়ারি ১৭, ২০১৫)