নিউজ ডেস্ক : এই বছরের শেষ নাগাদ বিশ্বব্যাপি ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা হবে প্রায় ৩০০ কোটি। আর এই বিশাল জনগোষ্ঠির দুই তৃতীয়াংশই হবে উন্নয়নশীল দেশগুলোর বাসিন্দা। এছাড়া বছর শেষে বিশ্বব্যাপি মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ৭০০ কোটিতে পৌছাবে। সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে জাতিসংঘ।

জাতিসংঘের ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) জানায়, ২০১৪ সালের শেষে বিশ্বের ৪৪ শতাংশ বাড়িতে ইন্টারনেট সংযোগ থাকবে।
যেখানে উন্নত দেশগুলোতে ৭৮ শতাংশ বাড়িতে ইন্টারনেট থাকবে, সেখানে উন্নয়নশীল দেশগুলোর ক্ষেত্রে এই পরিমান হবে ৩১ শতাংশ। বছর শেষে ৭০০ কোটি মোবাইল ফোন সাবস্কাইবারদের মধ্যে ৩৬০ কোটিই থাকবে এশিয়া প্যাসিফিক অঞ্চলে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই তথ্য প্রকাশ করে আইটিইউ মহাসচিব হামাদান টোরে বলেন, আগামীতে তথ্য সমাজের উন্নয়নে মূল চালিকাশক্তি হবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।
আইটিইউয়ের প্রকাশিত প্রতিবেদন মতে, বছর শেষে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ হবে। যা উন্নত দেশগুলোতে তিন চতুর্থাংশ ও উন্নয়নশীল দেশগুলোতে দুই তৃতীয়াংশ হবে। এতে আরো বলা হয়, এ বছরেই আফ্রিকাতে প্রতি ৫ জনের একজন ইন্টারনেট ব্যবহার করবে, যেখানে বছর শেষে আমেরিকাতে প্রতি ৩ জনের মধ্যে ২ জন ইন্টারনেট ব্যবহার করবে।

(ওএস/এটি/মে ০৭, ২০১৪)