স্পোর্টস ডেস্ক, ঢাকা : ম্যাচ ফিক্সিং! খেলার একটি ভাইরাসের নাম। এই ভাইরাস দিনকে দিন বেড়েই চলেছে। এ ভাইরাসের সঙ্গে সিঙ্গাপুরের নাম বেশ ভালোভাবেই জড়িয়ে পড়েছে। ২০১৩ সালে এপ্রিল মাসে এশিয়ান ফুটবল কনফেডারেশন কাপের খেলায় সিঙ্গাপুরের ক্লাব তাম্পাইনস রোভার্স ও ভারতের ইস্ট বেঙ্গলের মধ্যকার ম্যাচ পরিচালনা করার কথা ছিল লেবাননের তিন রেফারি আলী সাবাগ, আলী ইদ ও আবদুল্লাহ তালেবের। কিন্তু ম্যাচ ফিক্সিংয়ের জন্য তাদের ঘুষ হিসেবে যৌনকর্মী সরবরাহ করেছিলেন সিঙ্গাপুরের একটি নাইটক্লাবের মালিক এরিক ডিং সি ইয়াং।

অবশ্য খেলা শুরুর আগেই বিষয়টি টের পেয়ে ওই রেফারিদের গ্রেফতার করা হয়। এরপর মূল রেফারি আলি সাবাগকে ছয়মাস এবং দুই সহকারী রেফারিকে তিনমাসের কারাদণ্ড দেওয়া হয়। তারা তিনজনই ইতিমধ্যে কারাভোগ করেছেন। এদিকে পাতানো ফুটবল ম্যাচ খেলতে ঘুষ হিসেবে তিন রেফারিকে যৌনকর্মী সরবরাহকারী এরিককে গত বছরের জুলাইয়ে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছিলেন সিঙ্গাপুরের নিম্ন আদালত।

কিন্তু ফুটবলের স্বার্থে বিষয়টি আবারও পর্যালোচনা করা হয়। তার তিন বছরের কারাদণ্ড যথেষ্ট নয় বলে মনে করছেন দেশটির উচ্চ আদালত। তাই আরো ১৮ মাস বাড়িয়ে মোট পাঁচ বছরের সাজা প্রদান করা হয়েছে এরিককে। গতকাল শুক্রবার শুনানি শেষে এই সিদ্ধান্ত দিয়েছেন সিঙ্গাপুরের উচ্চ আদালত।

(ওএস/পি/জানুয়ারি ১৮, ২০১৪)