স্পোর্টস ডেস্ক, ঢাকা : বাংলাদেশের কিংবদন্তি হকি খেলোয়াড় জুম্মন লুসাই জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন তিনি। তিনি কিডনি, ব্রেন ও লিভারে জটিল সমস্যায় ভুগছেন। হাসপাতালে তাকে দেখতে আসছেন পরিবারের সদস্যদের পাশাপাশি সতীর্থ, ক্লাব কর্মকর্তা, ফেডারেশনসহ ক্রীড়াঙ্গনের ব্যক্তিরা।

শনিবার হাসপাতালে দেখা গেল আউসিইউ’র সামনে আছেন বাংলাদেশ হকি ফেডারেশন সাধারণ সম্পাদক খাজা রহমতউল্লাহ। জুম্মন লুসাইয়ের ছোটভাই জুবেল লুসাইসহ আবাহনী ক্লাবের একাধিক ব্যক্তিবর্গ। সবার চোখে-মুখে উদ্বিগ্নতার ছাপ। কর্তব্যরত চিকিৎসক ড. হারুন-অর-রশিদ জানিয়েছেন, রোগীর অবস্থা সঙ্কটাপন্ন। আইসিইউতে রাখা হয়েছে তাকে। কিডনি, লিভার, ব্রেনসহ একাধিক জটিল সমস্যায় ভুগছেন তিনি। ১৯৫৫ সালে সিলেটে জন্ম জুম্মন লুসাইয়ের। ৮০’র দশকে ক্যারিয়ার শুরু করেন তিনি। ক্যারিয়ারে পুরোটা সময় আবাহনীর হয়ে খেলেছেন সিলেটে জন্ম নেয়া জুম্মন লুসাই।

জাতীয় দলে অসাধারণ পারফরমেন্সের কারণে ১৯৮৫ সালে বিশ্ব হকি একাদশে খেলার সুযোগ পান এই ফুলব্যাক। পেনাল্টিতে দক্ষতা ছিল চমৎকার। সর্বশেষ ১৯৯২ সালে এশিয়ান কাপে জাতীয় দলের হয়ে খেলেন তিনি। আর নব্বইয়ের দশকের শেষদিকে সকল ধরনের খেলা থেকে বিদায় নেন। পরে আবাহনীর হকি কোচিং নিজেকে যুক্ত করেন নিজেকে। জাতীয় পুরস্কারও পেয়েছেন তিনি।

আবাহনীতেই শুক্রবার সকালে হঠাৎ অসুস্থ হন জুম্মন লুসাই। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিতে চাইলেও যেতে চাননি। পরে বিকালে আবারও অসুস্থ হয়ে পড়লে আবাহনীর পাশের বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। অবস্থার অবনতি হলে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয় জুম্মন লুসাইকে।

হকিপ্রেমী এক পরিবারে জন্ম তার। বাবা হারেঙ্গা লুসাইও হকি খেলতেন। ছোটভাই জুবেল লুসাই জাতীয় পর্যায়ে হকি খেলেছেন। মোহামেডান, আবাহনীসহ একাধিক ক্লাবে খেলেছেন জুবেল লুসাই। ভাইয়ের অসুস্থতার খবর শুনে অবরোধের মধ্যে নানা বিড়ম্বনা পেরিয়ে ঢাকা ছুটে এসেছেন জুবেল লুসাই।

তিনি বলেন, শুক্রবার বিকাল সাড়ে ৪ টার দিকে আমরা অসুস্থতার খবর পাই। কিন্তু আসার জন্য গাড়ি পাচ্ছিলাম। বিভিন্ন বাধা অতিক্রম করে ভোরে ঢাকায় এসেছি। ভাইয়ার স্ত্রী ও সন্তান ভারতে থাকেন। তারাও রওনা দিয়েছেন।

(ওএস/পি/জানুয়ারি ১৮, ২০১৫)