আমরা অনেকেই গাছ পছন্দ করি। বাড়ির মাঝেই ছোটখাটো বাগান তৈরি করে ফেলি। কিন্তু রাজধানী ঢাকা শহরে এমন অনেক শৌখিন ব্যক্তি রয়েছেন যারা ইচ্ছা থাকলেও মনের শখটি পূরণ করতে পারেন না জায়গার অভাবে। আসুন দেখে নেই জায়গা না থাকলেও ছোট্ট বাড়িটিতে কী করে মনের ইচ্ছাটিকে পূরণ করতে পারবেন আপনি। প্রয়োজন কী? কেবল একটু বুদ্ধি খাটানো।

বাইরের দেয়ালে :
বাড়ির বাইরের দেয়ালে যদি কিছুটা খোদাই করে গাছ লাগান তবে সখ পূরণের সাথে সাথে বাড়ির বাহ্যিক সৌন্দর্য বহুগুণ বেড়ে যাবে। এতে করে আপনার বাড়িটিকে অন্যান্য বাড়ির চেয়ে অনেক বেশি আকর্ষণীয় মনে হবে। খুব সহজেই সবার নজর কাড়বে। এখানে বিভিন্ন ফুল, সবজি, পাতাবাহারের গাছ লাগাতে পারেন।

ঘরের দরজাতে লাগাতে পারেন :
বাড়িতে অনেক দরজাই থাকে। এসব দরজায় মানিপ্লান্টের মত করে ছোট অনেক গাছই লাগাতে পারেন। এতে এগুলো জন্য অতিরিক্ত জায়গার প্রয়োজন হয় না। দরজার সাথে ফিক্সড করা থাকে বলে অন্য কোনো ঝামেলাও হয় না।

ঘরের মাঝের দেয়ালেও লাগাতে পারেন :
মানিপ্ল্যান্টের মাধ্যমে গাছ লাগানোর শখ পূরণ করতে চাইলে তা যেখানে সেখানে প্রতিস্থাপন করতে পারেন। আপনার ছোট্ট বাড়ির দেয়ালেও এই ধরনের ছোট ছোট মানিপ্ল্যান্ট লাগাতে পারেন। এতে আপনার ঘরের সৌন্দর্যও অনেকখানি বৃদ্ধি পাবে। এগুলোতে বিভিন্ন ধরনের ফুলের গাছ লাগাতে পারেন।

বারান্দার রেলিংয়ে লাগাতে পারেন :
এটি একটুখানি কষ্টসাধ্য হলেও অনেক বেশি আকর্ষণীয় পদ্ধতি। আপনার বারান্দায় যে রেলিংটি আছে তার উপরে লোহার অংশের মাঝামাঝি সমান দূরত্বে কিছু টব বসিয়ে গাছ লাগাতে পারেন। এতে আপনার বারান্দাটি অনেক বেশি সুন্দর হবে সাথে সাথে আপনার মূল্যবান সখটিও পূরণ হবে। এখানে বিভিন্ন ধরনের ফুলের গাছ লাগাতে পারেন।

আকাশচুম্বী গাছ :
অবাক হচ্ছেন? ভাবছেন বাড়ির মধ্যে আবার আকাশচুম্বী গাছ কিভাবে লাগাবেন। কল্পনাতে মানুষ অনেক কিছুই করতে পারে, ঘুরে আসতে পারে স্বর্গের আনাচে কানাচে। হ্যাঁ, ঠিকই বলছি। আপনি আপনার ঘরের ছাদ বরাবর ঝুলিয়ে গাছ লাগিয়েও আপনার সখ পূরণ করতে পারেন। এক্ষেত্রে হয়ত গাছগুলোর পরিচর্যা করতে একটুখানি কষ্ট হবে তবুও একটু কষ্টের বিনিময়ে নিজের ইচ্ছাটা তো পূরণ হবে। এগুলোতে ফুলের গাছসহ বিভিন্ন সবজির গাছ লাগানোর ঝুঁকিটাও নিতে পারেন।

(অ/মে ০৭, ২০১৪)