ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি জেলা কারাগার থেকে কয়েদী মনির হোসেনের পলায়নের ঘটনায় কারাগারের অভ্যন্তরে থাকা কয়েদী ও অন্যান্য আসামীরা বর্তমানে মানবেতর জীবন যাপন করছে। এদের উপর বন্দি নির্যাতনের খড়গ নেমে এসেছে।

কারাগার থেকে হাজিরার জন্য আদালতে আসা নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, তাদেরকে ওযার্ডের ভিতর সর্বদা তালাবদ্ধ করে রাখা হয়েছে এ যেন এক মৃত্যুপুরি। কারাগারের ভিতর থাকা কেন্টিনও সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। বর্তমানে শীতকাল থাকায় আসামী ও কয়েদীরা কোন রকম শুক্রবার থেকে শরীরে রোদ লাগাতে পারছেনা। যার ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে বন্দিরা। তারা এ সময় ঠান্ডাজনিত রোগ ছাড়াও পাতলা পায়খানায় অক্রান্ত হয়ে ভুগছেন বলে জানিয়েছে কোর্ট হাজতে আসা হাজতী ও কয়েদীরা।
তারা জানায়,ভিতরে ডাক্তারও যাচ্ছে না শুধুমাত্র একজন ফার্মাসিস্ট দায়সারাভাবে চিকিৎসা দিচ্ছেন।

কারা অভ্যন্তরে থাকা আসামী ও কয়েদীদের সাথে দেখা করতে আসা স্বজনরা জানান,তাদের স্বজন অসুস্থ ,তা বাইরে থেকে বুঝতে পারছেন না এ জন্য তারা বেশ দুশ্চিন্তায় আছেন। এ ব্যাপারে জেলার শরীফুল জানান,উপরের নির্দেশে এ রকম ব্যবস্থা বলবৎ রয়েছে ২/৩ দিনের মধেই স্বাভাবিক অবস্থায় ফিরে পাবে জেলা কারাগার। অপরদিকে জেল পলাতক মনির হোসেনকে কোন ব্যক্তি ধরিয়ে দিতে পারলে তাকে নগদ অর্থ পুরস্কার দেওয়া হবে বলে জানান তিনি।

(এএম/এসসি/জানুয়ারি১৯,২০১৫)