কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : প্রায় ৩০ বছর সাগর ও নদীতে মাছ শিকার করছেন জেলে সেরাজ হাওলাদার। কিন্তু জেলে হিসেবে স্বীকৃতি পাননি। প্রতিবছর সরকার তাদের বিভিন্ন সহায়তা দিলেও তা থেকে অধিকাংশ সময় বঞ্চিত ছিলেন। কারণ যারা জেলেদের নাম তালিকাভুক্ত করতো তারা রাজনৈতিক প্রভাবে প্রকৃত জেলেদের নাম বাদ দিয়ে তালিকায় দলীয় কর্মীদের নাম দিতো। মঙ্গলবার সেই সেরাজ হাওলাদার হাতে পেল প্রায় আড়াই যুগের কাজের পুরস্কার। জেলে হিসেবে তাকে পরিচয়পত্র দেয়া হয়। এখন থেকে জেলেদের জন্য সকল সহায়তা তিনি পাবেন। তার মতো কলাপাড়ায় ১২ হাজার সাতশ’ জেলেকে পরিচয়পত্র প্রদান করা হয়।

জেলে জাহাঙ্গীর হাওলাদার বলেন, সাগরে মাছ শিকারে গিয়ে একাধিকবার ট্রলার ডুবি ও ডাকাতের কবলে পড়েছেন। কিন্তু পরিবারের মুখে দু’মুঠো ভাত তুলে দিতে নিশ্চিত মৃত্যু উপেক্ষা করে বিকল্প কর্মসংস্থান না থাকায় সাগরেই যেতে হয়েছে মাছ শিকারে। কিন্তু গত তিন যুগেও তিনি জেলে হিসেবে স্বীকৃতি পাননি। পাননি জেলে হিসেবে সরকারি সহায়তা। আজ জীবনের শেষ লগ্নে এ পরিচয়পত্র পেয়ে তার দীর্ঘদিনের কাজের স্বীকৃতি পেলেন। এখন থেকে সরকারি সব ধরনের সহায়তা পাবেন বলে আশা করছেন। একই কথা বললেন জেলে আল আমিন খান, মনির খান ও নাসির গাজী।

জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান প্রকল্প মৎস্য অধিদপ্তর’র আওতায় “জেলেদের পরিচয়পত্র প্রদান” অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলেদের মধ্যে পরিচয়পত্র প্রদান করেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মাহবুবুর রহমান তালুকদার। কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন’র সভাপতিত্বে ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা কামরুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আ. মোতালেব তালুকদার, পৌর মেয়র এসএম রাকিবুল আহসান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোস্তফা কামাল। শুভেচ্ছা বক্তব্য রাখেন মৎস্য উদ্যেক্তা সালাম বিশ্বাস।

সংসদ সদস্য আলহাজ্ব মাহবুবুর রহমান তালুকদার বলেন, বর্তমান সরকার জেলেদের পূনর্বাসন ও জাটকা মৌসুমে জেলেদের যাতে না খেয়ে থাকতে হয় এ জন্য ৩০ কেজি করে চাল সহায়তা দিচ্ছে। এছাড়া কলাপাড়ার সকল বদ্ধ খাল জেলেদের মাছ ধরার জন্য উম্মুক্ত করে দেয়া হবে। এজন্য তিনি জলাশয় ইজারা বাতিল এবং খালের বাঁধ কেটে দেয়ার নির্দেশ দেন।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা কামরুল ইসলাম জানান, কলাপাড়ার ১২ হাজার সাতশ জেলেকে পরিচয় প্রদান করা হবে। প্রথম দফায় ৯ হাজার ৩৬ জেলেকে এ পরিচয়পত্র দেয়া হবে।

(এমকেআর/এএস/জানুয়ারি ২০, ২০১৫)