নিউজ ডেস্ক : বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার আয়োজনে আগামী ২৭ জানুয়ারি মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী প্রথম জাতীয় নৃত্যনাট্য উৎসব। এ উৎসবে প্রতিদিন ৩টি নৃত্যনাট্য মঞ্চায়িত হবে। প্রতিটি নৃত্যনাট্য মঞ্চায়নের পর পরিবেশিত নৃত্যনাট্যের পরিচালক ও শিল্পীরা মুখোমুখি হবে বিশিষ্ট নৃত্য ও নাট্য ব্যক্তিত্বের প্রশ্নোত্তর পর্বে। ১৫ মিনিটের এ প্রশ্নোত্তর পর্বের মধ্যেই পরবর্তী মঞ্চায়নের লাইটিং ও সেট তৈরি সম্পন্ন করা হবে।

নৃত্যনাট্য উৎসব উপলক্ষে রবিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার উপদেষ্টা রাহিজা খানম ঝুনু, নৃত্যশিল্পী লায়লা হাসান, আমানুল হক, গোলাম মোস্তফা, সভাপতি মীনু হক, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান, নৃত্যশিল্পী সেলিনা হক, শিল্পকলা একাডেমীর সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দিন ও উপরিচালক শামীমা আক্তার জাহান প্রমুখ ।

২৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি। একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, এনডিসি ও নৃত্যগুরুমাতা রাহিজা খানম ঝুনু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মীনু হক।

সমাপনী দিবসে বিকাল ৩টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক গোল টেবিল আলোচনার আয়োজন করা হয়েছে। গোল টেবিল আলোচনায় নৃত্যনাট্য সম্পর্কিত বিষয়ে মীনা মো. নজরুল ইসলামের একটি প্রবন্ধ উপস্থাপিত হবে। এছাড়া সন্ধ্যা সাড়ে ৫টায় সকল নৃত্যশিল্পীদের উপস্থিতিতে জাতীয় নাট্যশালার লবিতে আনন্দ আড্ডার ব্যবস্থা করা হবে।

(ওএস/এটিআর/জানুয়ারি ২৫, ২০১৫)