মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরের কালকিনি উপজেলার আলিনগর ইউনিয়নের মীরাকান্দি গ্রামবাসীর উদ্যোগে স্বেচ্ছাশ্রমে এক কিলোমিটার কাঁচা রাস্তা নির্মাণ করেছে।

গ্রামবাসী জানায়, মীরাকান্দি গ্রামে দক্ষিণ কানাইপুরের লোকজনের চলাফেরা করার জন্য কোন রাস্তা না থাকায় তারা বর্ষার সময় নৌকায় পারাপার করত। শুষ্ক মৌসুমেও দূর্ভোগের অন্ত ছিল না। ফলে গ্রামবাসীরা হাট বাজারে যাওয়াসহ শিশুদের স্কুলে আসতে ভোগান্তির শিকার হত।

ভোগান্তি থেকে বাচার জন্য গ্রামবাসী এলাকার চেয়ারম্যান মেম্বারদের অনেক বললেও তারা কোন রাস্তা নির্মাণ করে দেয়নি।


অবশেষে রাস্তা নির্মাণে এগিয়ে আসেন ঐ এলাকার মো. জাহাঙ্গির চৌকিদার। তিনি নিজের ব্যক্তিগত অর্থ ব্যয় করে ১৭০নং মীরা কান্দি আলীনগর সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে দক্ষিণ কানাইপুর গ্রাম পর্যন্ত রাস্তা নির্মাণের কাজ শুরু করেন।
পরে তার উদ্যোগে উদ্বুদ্ধু হয়ে গ্রামবাসীও রাস্তা নির্মাণের কাজে এগিয়ে আসে। সকলের প্রচেষ্টায় তৈরি করা হয় এক কিলোমিটার কাচা রাস্তা।

রাস্তা নির্মাণের মূল উদ্যোক্তা ১৭০নং মীরা কান্দি আলীনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহ-সভাপতি মো. জাহাঙ্গির চৌকিদার বলেন, ‘স্কুলের শিশুরা যখন রাস্তার অভাবে ভোগান্তির শিকার হত তখন আমার কাছে খুব খারাব লাগত। তাই এই রাস্তা নির্মাণের উদ্যোগ নিয়েছি। আমি মনে করি শুধু সরকারী বরাদ্দের আশায় বসে না থেকে নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করতে হবে। তাই এই উদ্যোগ।’

(এএসএ/এএস/জানুয়ারি ২৮, ২০১৫)