স্পোর্টস ডেস্ক, ঢাকা : একটা কালো অধ্যায় শেষ হতে যাচ্ছে পাকিস্তানি পেসার মোহাম্মদ আমিরের জীবনের। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের এক বছরের মাথায়ই ম্যাচ ফিক্সিংয়ে জড়িয়ে পড়েন। তাই পাঁচ বছরের জন্য সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ করা হয় তাকে। নিষেধাজ্ঞার সেই মেয়াদ শেষ হওয়ার আগেই মাঠে ফেরার সুযোগ হচ্ছে তার। দুবাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সভায় এ সিদ্ধান্ত হয়। সংস্থাটি নিজস্ব ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করে।

মাঠে ফেরার অনুমতি কার্যকর হবে পিসিবির সিদ্ধান্তের ভিত্তিতে। তবে আপাতত তাকে ঘরোয়া পর্যায়ে খেলতে হবে। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে তাকে আরও অপেক্ষা করতে হবে কয়েক মাস। চলতি বছরের সেপ্টেম্বরে নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার পরই জাতীয় দলের জার্সি গায়ে দিতে পারবেন।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) আবেদনের প্রেক্ষিতে সবশেষ সভায় দুর্নীতি বিরোধী নীতিতে কিছু পরিবর্তন আনে আইসিসি। পরিবর্তিত বিধি অনুযায়ী আমিরকে খেলার অনুমতি দেয়া হয়েছে বলে উল্লেখ করেন আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিট আকসুর চেয়ারম্যান স্যার রোনি ফ্ল্যানগান।

আইসিসির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আমিরের সহযোগিতায় আকসু চেয়ারম্যান সন্তুষ্ট। ঘটনায় তার সম্পৃক্ততার যাবতীয় তথ্য দিয়ে সহযোগিতা করেছে। তদন্ত চলাকালে সে সার্বক্ষণিক আকসুর সঙ্গে যোগাযোগ রক্ষা করেছে।

২০১০ সালে লর্ডসে সেই টেস্টে ফিক্সিংয়ে জড়িত থাকায় অধিনায়ক সালমান বাট ও আরেক পেসার মোহাম্মদ আসিফকেও আরও দীর্ঘ মেয়াদে নিষিদ্ধ করা হয়। এর মধ্যে আমিরই এখন ফিরতে পারছেন ক্রিকেটে। যদিও ২২ বছর বয়সী পেসারকে ফেরানোর বিরোধিতা করেছেন পিসিবির সাবেক চেয়ারম্যান তৌকির জিয়া। বলেন, ‘আমি পর্যবেক্ষণ করেছি নিষেধাজ্ঞা থেকে কোনো শিক্ষাই নেয়নি আমির।

(ওএস/পি/জানুয়ারি ২৯, ২০১৫)