স্পোর্টস ডেস্ক, ঢাকা : প্রতিপক্ষের খেলোয়াড়কে চড়, লাথি, ঢুস, এমনকি কামড়ে দেয়ার কাণ্ডও ঘটিয়েছেন অনেক ফুটবলার। কিন্তু তাই বলে লাইন্সম্যানকে বুট ছুঁড়ে মারার ঘটনা ঘটিয়েছেন এক তারকা খেলোয়াড়। অ্যাটলেটিকো মাদ্রিদের আক্রমণাত্মক মিডফিল্ডার আরদা তুরান এ কাণ্ড যোগ করেন ফুটবল বিশ্বে।

বুধবার কোপা দেল রের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে অ্যাটলেটিকোকে ৩-২ গোলে হারিয়েছে বার্সেলোনা। এই ম্যাচেই রাগ হয়ে লাইন্সম্যানকে বুট ছুঁড়ে মারেন তুরান। কিন্তু কেন এমনট কাণ্ড করলেন তিনি?

দ্বিতীয়ার্ধে ম্যাচের তখন ৪৮ মিনিটের খেলা চলছিল। তুরানের পেছনে থেকে বল দখলে নেন বার্সেলোনার ডিফেন্ডার দানি আলভেজ। নিজের দখল থেকে বল হারিয়েই কাছেই দাঁড়ানো লাইন্সম্যানকে লক্ষ্য করে বুট ছুঁড়ে মারেন তুরান! তবে ভাগ্য ভালো, তার ছোঁড়া বুটটি লাইন্সম্যানের মাথার সামান্য ওপর দিয়ে চলে যায়।

বিষয়টি নিয়ে তোলপাড় উঠেছে স্প্যানিশ ফুটবলে। বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদ কোপা দেল রে'র কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে খেলেছে শেষ রাতে। ম্যাচের শুরু থেকে নানা ঘটনা ঘটতে থাকে। আর প্রথমার্ধে ৩-২ গোলে পিছিয়ে পড়ে আতলেতিকো। তাদের সামনে তখন কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেবার শঙ্কা।

আর ম্যাচে দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে তুরান ঘটালেন ঘটনাটা। বল নিয়ন্ত্রণ করছিলেন ২৭ বছরের তুরান। এই তুর্কিকে ঘিরে ধরেন তিন বার্সেলোনা খেলোয়াড়। বল হারান তিনি। বুটটা হয়ে যায় আলগা। সেই বুটই হাতে তুলে নিয়ে তুরান ছুড়ে মারেন লাইন্সম্যানের দিকে। ভাগ্যিস কারো গায়ে লাগেনি। রেফারি অবশ্য এই অপরাধের জন্য কেবল হলুদ কার্ডই দেখিয়েছেন তুরানকে। ভাগ্য তার ভালোই বলতে হবে।

(ওএস/পি/জানুয়ারি ২৯, ২০১৫)