নাটোর প্রতিনিধি: সাহিত্যে বিশেষ অবদানের জন্য নাটোরের কৃতি সন্তান ডাঃ জাকির তালুকদার বাংলা একাডেমি পুরস্কারে ভুষিত হয়েছেন। বৃহস্পতিবার বিকেলে একাডেমির সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়।

এদের মধ্যে কথা সাহিত্যে ডাঃ জাকির তালুকদার পুরস্কার পাচ্ছেন। আগামী ১ ফেব্র“য়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে এ পুরস্কার তুলে দিবেন।

পুরস্কার প্রাপ্ত অন্যরা হলেন, কবিতায় শিহাব সরকার, প্রবন্ধে শান্তনু কায়সার, গবেষণায় ভূঁইয়া ইকবাল, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, আত্মজীবনীতে মঈনুস সুলতান ও শিশুসাহিত্যে খালেদ বিন জয়েনউদদীন। এ বছর নাটক, বিজ্ঞান, প্রযুক্তি ও অনুবাদে কাউকে পুরস্কার দেওয়া হয়নি। এবার পুরস্কার কমিটির সভাপতি ছিলেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। সদস্য ছিলেন অধ্যাপক হায়াৎ মামুদ, কবি আসাদ চৌধুরী, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, সচিব মো. আলতাফ হোসেন, পরিচালক মোহাম্মদ আবদুল হাই ও উপ-পরিচালক মুর্শিদুদ্দিন আহম্মদ প্রমুখ ।


(এমআর/এসসিজানুয়ারি২৯,২০১৫)