দুর্গাপুর (নেত্রকোণা) প্রতিনিধি : আজ শুক্রবার হাজংমাতা শহীদ রাশিমণি’র ৬৯ তম মৃত্যৃবার্ষিকী। এই মহিয়সী নারী ১৯৪৬ সালের ৩১ শে জানুয়ারি ঐতিহাসিক টংক আন্দোলনে প্রথম শহীদ হন।

দুর্গাপুর উপজেলার বহেড়াতলী গ্রাম তল্লাশী শেষে ইস্টার্ণ ফ্রন্টিয়ার বাহিনী সদ্য বিবাহিতা হাজং নারী কুমুদিনীকে ধরে নিয়ে যাওয়ার সময় রাশিমণি হাজং তাঁর ভলান্টিয়ার বাহিনী নিয়ে ২ জন বৃটিশ পুলিশকে নিহত করে কুমুদিনীকে উদ্ধার করেন। কিন্তু ইস্টার্ণ ফ্রন্টিয়ার বাহিনীর গুলিতে রাশিমণি ও সুরেন্দ্র হাজং ঘটনাস্থলেই নিহত হন। একজন নারীকে উদ্ধার করতে গিয়ে আরেকেজন নারীর এই আত্মদান বিশ্বের ইতিহাসে অবিস্বরণীয় হয়ে আছে।

তাঁরই স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে দুর্গাপুর উপজেলার কুল্লাগড়া ইউনিয়নের বিজয়পুর পর্যটনকেন্দ্র সংলগ্ন “হাজংমাতা রাশিমণি স্মৃতিস্তম্ভ” প্রাঙ্গণে ৩১ জানুয়ারি থেকে ০৬ ফেব্রয়ারি ২০১৫ খ্রী. পর্যন্ত ৭ দিনব্যাপি “রাশিমণি মেলা”, আলোচনা সভা ও লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

এছাড়াও দেশের বরেণ্য বুদ্ধিজীবি, কবি, সাহিত্যিক, সাংবাদিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ উক্ত সমাবেশে যোগদান করবেন। এই মেলার উদ্বোধন করবেন শহীদ হাজং মাতা রাশিমণির সহযোদ্ধা অশতিপর কুমুদিনী হাজং।


(এনএস/এটিআর/জানুয়ারি ৩০, ২০১৫)