স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সর্বশেষ কোচ শেন জার্গেনসেন হঠাৎই পদত্যাগ করায় চ্যালেঞ্জের মুখে পরেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। নতুন কোচ খোঁজার জন্যই পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে বিসিবি। পাঁচ সদস্যের কমিটিকে এখন দ্রুততম সময়ে বিদেশী একজন কোচ খুঁজে পেতে হবে।

কমিটির পাঁচ সদস্যরা হলেন- জালাল ইউনুস, মাহবুব আনাম, আকরাম খান, নাঈমুর রহমান দুর্জয় এবং খালেদ মাহমুদ সুজন। এই কমিটি মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করলেও ব্যক্তিগত ও দলীয় পর্যায়ে তারা বিদেশী কোচ খুঁজছেন কয়েক দিন ধরেই। সেই কোচকে যোগ্য হতে হবে এবং দীর্ঘ মেয়াদে চুক্তি করতে রাজি হতে হবে।

২০১১ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের সাবেক বোলিং কোচ জার্গেনসেন বাংলাদেশে এসেছিলেন বোলিং কোচ হিসেবে। পাইবাস হঠাৎ চাকরি ছেড়ে দেয়ায় ২০১২ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজে কাজ চালিয়ে নিয়ে যাওয়ার জন্য দায়িত্ব দেয়া হয় তাকে। শুরুতে সফল হলেও সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এ বছরের গোড়ার দিকে আরও কিছু ব্যর্থতায় চলে যেতে হলো জার্গেনসেনকে। এবার তার বদলি খুঁজছে বিসিবি।

আকরাম খান ও খালেদ মাহমুদ সুজন আশাবাদী যে, ভারতের বিপক্ষে সিরিজের আগেই তারা কোচ খুঁজে পাবেন। আর সেটা না পেলে স্থানীয় কাউকেই এই সিরিজটায় দায়িত্ব সামলাতে বলা হবে বলেই মনে করছেন তারা।

আকরাম খান বলছেন, ইতিমধ্যেই কমিটি বিভিন্ন কোচের সম্পর্কে খোঁজ নেয়া শুরু করেছে বিসিবি। এমনকি তাদেরই কারো সঙ্গে দ্রুত চুক্তি করে ফেলার ব্যাপারে আশাবাদী তারা।

এদিকে খালেদ মাহমুদ বলছেন যারা বাংলাদেশে দীর্ঘ মেয়াদে কাজ করতে আগ্রহী এমন কোচদের একটা সংক্ষিপ্ত তালিকা করেই কাজে আগাচ্ছেন তারা। যদিও আকরাম বা সুজন কেউ এসব আলোচনা চলতে থাকা কোচদের নাম বলতে চাইলেন না।

তবে ইতিমধ্যে বাতাসে কিছু নাম ভাসতে শুরু করেছে। সাবেক জিম্বাবুয়ের তারকা ও ইংল্যান্ডের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার, পাকিস্তানি বোলিং তারকা আকিব জাভেদ, অস্ট্রেলিয়ার মাইকেল বেভান, শ্রীলঙ্কান টেস্ট তারকা ও নিউসাউথ ওয়েলস ও শ্রীলঙ্কা-এ দলের সাবেক কোচ চান্দ্রিকা হাতুরা সিংহে আছেন এই আলোচনায়।

২০১৫ বিশ্বকাপের চ্যালেঞ্জ নিতে স্থানীয় কোনো কোচ তৈরি বলে তাদের মনে হয়নি এই কমিটির। তবে ভারতের বিপক্ষে সিরিজে সাময়িক কোচ হিসেবে প্রথম টেস্ট কোচ সারওয়ার ইমরানকে দেখা যেতে পারে।

(ওএস/এটি/মে ০৮, ২০১৪)