আন্তর্জাতিক ডেস্ক : বিবাহিত এক পুরুষের সঙ্গে অনৈতিক সম্পর্ক থাকায় ইন্দোনেশিয়ার এক বিধবাকে দলগতভাবে ধর্ষণ করার পর ধর্মীয় আইন ভাঙার দায়ে প্রকাশ্যে বেত্রাঘাত করা হতে পারে।

ইন্দোনেশিয়ার বান্দা আচেহ প্রদেশে এ ঘটনা ঘটে। দেশটির জাকার্তা গ্লোব প্রকাশিত এক খবরে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ৮জনের একটি দল দরজা ভেঙে ওই বিধবার ঘরে প্রবেশ করে। এরপর তার পুরুষসঙ্গীকে বেঁধে তাদের বিরুদ্ধে যৌন সম্পর্কের অভিযোগ আনে। পরে ২৫ বছর বয়সী ওই নারীকে ৮ জনে পালাক্রমে ধর্ষণ করে। তারা ওই নারী ও তার সঙ্গীর ওপর ময়লা ঢেলে দেয়।

নির্যাতন ও চরম লাঞ্ছনার পর তাদের স্থানীয় শরিয়া দপ্তরের কর্মকর্তাদের হাতে তুলে দেয় আক্রমণকারীরা। নারীটির ওপর যৌন নির্যাতন করা হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত হয়েছেন।

তবে নারীটির বিরুদ্ধে আনা ধর্মীয় আইন লঙ্ঘনের অপরাধে শাস্তি নির্ধারণের সময় যৌন নির্যাতন বিবেচনায় আনা হবে না বলে শরিয়া দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন।

নির্যাতনকারী ৮ জনের মধ্যে তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের মধ্যে ১৩ বছর বয়সী এক কিশোরও রয়েছে। তবে নির্যাতনকারী অন্য পাঁচজন পলাতক রয়েছেন।

বান্দা আচেহ’র পূর্বাঞ্চলীয় শহর লাঙ্গসা’র শরিয়া দপ্তরের প্রধান ইব্রাহিম লতিফ বলেছেন, ওই জুটিকে বেত্রাঘাতের শাস্তি দিতে চাই। তারা যৌনসম্পর্ক স্থাপন করে ধর্মীয় আইন লঙ্ঘন করেছে। ধর্ষকদেরও শাস্তি দেয়া হবে। তবে তা হবে ফৌজদারি আদালতের মাধ্যমে। ওই পুরুষটির পাঁচটি সন্তান রয়েছে বলে খবরে জানা গেছে। শাস্তি হিসেবে ওই জুটিকে ৯বার বেত্রাঘাত করা হতে পারে।

(ওএস/এটি/মে ০৮, ২০১৪)