স্টাফ রিপোর্টার : সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন মেট্রোরেলের নির্মাণ কাজের প্রথম দরপত্র আহ্বান করা হয়েছে।
 

রবিবার সচিবালয়ে ওবায়দুল কাদের বলেন, প্যাকেজ-৮’র সম্ভাব্য ঠিকাদারী প্রতিষ্ঠান নির্বাচনে প্রাকযোগ্যতা যাচাইয়ে এ আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয় শুক্রবার।

মন্ত্রী বলেন, আনন্দের সঙ্গে জানাতে চাই, ঢাকা মহানগরীর যানজট নিরসন ও কমিউটারদের স্বল্প সময় এবং নিরাপদ ভ্রমণে আমাদের স্বপ্নের প্রকল্প মেট্রোরেলের নির্মাণ কাজের প্যাকেজ-৮’র দরপত্র আহ্বান করা হয়েছে।

প্যাকেজ-৮’র আওতায় প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ে রোলিং স্টক এবং ডিপো ইক্যুপমেন্ট ও ডিপো রোলিং স্টক সংগ্রহ করা হবে। এর আওতায় যাত্রাবিরতিতে ট্রেন রাখার স্থান, মেট্রোরেল প্ল্যান্ট, ওয়ার্কসশ, অপারেশন কন্ট্রোল সেন্টার, ইলেক্ট্রিক্যাল ভবন, ওয়াশিং প্ল্যান্ট, ট্রেনিং সেন্টারসহ অন্যান্য স্থাপনা নির্মাণ করা হবে।

প্যাকেজ-৭’র প্রাকযোগ্যতা যাচাইয়ে দরপত্র এবং প্যাকেজ-১’র আন্তর্জাতিক দরপত্র আগামী মাসে (ফেব্রুয়ারি-২০১৫) আহ্বান করা হবে বলেও জানান মন্ত্রী।

২০১৫ সালের মধ্যে ৮টি প্যাকেজের দরপত্র আহ্বান সম্পন্ন হবে বলে জানান ওবায়দুল কাদের। আগামী ২০১৯ সালে মেট্রোরেল চালু করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০১, ২০১৫)