স্টাফ রিপোর্টার : বাংলা একাডেমি প্রাঙ্গণে আজ থেকে শুরু হচ্ছে অমর একুশে বইমেলা। আজ বিকেলে প্রাণের এই মেলা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিকেল তিনটায় ভাষা শহীদদের স্মরণে এই মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। বাংলা একাডেমি আয়োজিত এই বইমেলার পাশাপাশি শুরু হবে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন।

একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। শুভেচ্ছা বক্তব্য রাখবেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস। স্বাগত ভাষণ দেবেন মহাপরিচালক শামসুজ্জামান খান।

বইমেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনকে সামনে রেখে প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন। এতে তিনি অজ্ঞানতা, অন্ধকার ও অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য তরুণ প্রজন্মের প্রতি আহবান জানিয়েছেন।

শনিবার দুপুরে বাংলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে সংস্কৃতিবিষয়ক সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, সচিব আলতাফ হোসেন, মেলা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ, টেলিটকের উপমহাব্যবস্থাপক (বিপণন) শাহ জুলফিকার হায়দার, একাডেমির উপপরিচালক মুরশিদ আনোয়ার, মেলার সাজসজ্জার দায়িত্বপ্রাপ্ত স্টেপ মিডিয়ার সালেহ বাদল বক্তৃতা করেন।

রবিবার থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত অমর একুশে বইমেলা চলবে। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং ২১শে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০১, ২০১৫)