স্টাফ রিপোর্টার : আমরা বর্তমানে নতুন মুক্তিযুদ্ধ করছি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, সে যুদ্ধ হলো অর্থনৈতিক যুদ্ধ। বাংলাদেশ ব্যাংক এ যুদ্ধে নিয়োজিত রয়েছে।

রবিবার বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কেন্দ্রীয় ব্যাংকের সহকারী পরিচালকদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের ২০১৪ (দ্বিতীয় ব্যাচ) সমাপনী এবং ২০১৫’র প্রথম ব্যাচের উদ্বোধনী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ ব্যাংক এ যুদ্ধে নিয়োজিত রয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের মূল উদ্দেশ্য হলো দেশের অর্থনীতির ইনক্লুশন গ্রোথ নিশ্চিত করা। আমি চেষ্টা করেছি কেন্দ্রীয় ব্যাংককে সনাতন ধারণা থেকে বের করে নতুন ধারায় আনার। বিশ্বের বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংককে অনুসরণ করছে। কারণ ব্যাংক নিয়ে আমরা শুধু নিজেরা স্বপ্ন দেখছি না বিশ্বকে স্বপ্ন দেখাচ্ছি।

ড. আতিউর রহমান আরও বলেন, আমি যখন দায়িত্ব নিয়েছিলাম তখন বিশ্ব মন্দার দুপুর বেলা ছিল। সেখান থেকে সকলের প্রচেষ্টায় আমাদের অর্থনীতি ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে। কারণ আমরা তখন অ্যাকসেস টু ফিন্যান্স প্রচারণা শুরু করি। ফলে বিভিন্ন খাতে বিনিয়োগ বাড়তে থাকে।

তিনি আরও বলেন, বিভিন্ন সময় দেশের প্রতিকূল পরিবেশের সম্মুখীন হয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু বর্তমানে রাজনৈতিক অস্থিতিশীলতায় অর্থনীতির রক্তক্ষরণ শুরু হয়েছে। ঠিক যে মুহূর্তে আমরা সফলতা পেতে শুরু করেছি সে মুহূর্তেই দেশকে অস্থিতিশীল করে তোলা হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে সম্প্রতি মুদ্রানীতিতে যে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছ তা অর্জন ব্যহত হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, এ প্রশিক্ষণ থেকে প্রাপ্ত জ্ঞান-দক্ষতার সাথে মেধা ও নিষ্ঠার সংযোগ করে তোমরা বাংলাদেশ ব্যাংককে আরো শক্তিশালী ও সমৃদ্ধ করবে। তাছাড়া দেশের মানুষের সুখ-দুঃখ, হাসি কান্নার সাথে একাত্ম থেকে সেবার মনোভার নিয়ে কাজ করবে।

তিনি আরও বলেন, সৃজনশীল অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিংয়ের জন্য বাংলাদেশ ব্যাংক সম্প্রতি দুটি আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। নতুনরা আগামী দিনের সেই কর্মীবাহিনী হবে যারা দক্ষতা, নিষ্ঠা এবং উন্নত বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের মতো জ্ঞানসমৃদ্ধ হয়ে বাংলাদেশ ব্যাংককে বিশ্বমানের কেন্দ্রীয় ব্যাংক হিসেবে গড়ে তুলবে।

বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মো. গোলাম মোস্তফার সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- ডেপুটি গভর্নর এস কে সূর চৌধুরী, বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের নির্বাহী পরিচালক মো. তৌফিক আহমদ চৌধুরী প্রমুখ।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০১, ২০১৫)